আস্ত তেলাপিয়া ভুনা

কাগজ অনলাইন ডেস্ক: শহুরে জীবনে খাবারের তালিকায় মাছের বৈচিত্র্য খুব একটা চোখে পড়ে না। বিশেষ করে ব্যাচেলরদের খাবার তালিকায় রুই আর তেলাপিয়া মাছই বেশি থাকে। দামেও তুলনামূলক সহজ্যলভ্য এবং রান্না-খাওয়াতেও খুব একটা ঝামেলা নেই বলে তেলাপিয়ার চাহিদা রয়েছে বেশ। এই তেলাপিয়া মাছই একটু চেষ্টাতেই সুস্বাদু করে রান্না করা সম্ভব। আজ থাকলো আস্ত তেলাপিয়া ভুনা রেসিপি।

উপকরণ : গোটা তেলাপিয়া মাছ মাঝারি একটি, ফিশ সস ২ টেবিল-চামচ, লেবুর রস ২ টেবিল-চামচ, আদাবাটা আধা চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ৫-৬টি, টমেটো সস সিকি কাপ, ধনেপাতাকুচি ১ টেবিল-চামচ, তেল পৌনে দুই কাপ।

- বিজ্ঞাপন -

প্রণালি : মাছ পরিষ্কার করে ছুরি দিয়ে দুই পাশ থেকে চিরে নিয়ে মাছের গায়ে দাগ কেটে রাখতে হবে। ফিশ সস, লেবুর রস, সামান্য হলুদ, লবণ একসঙ্গে মিলিয়ে মাছের দুই পাশে ও পেটের ভেতর ভালো করে লাগিয়ে ২৫-৩০ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে। দেড় কাপ তেল গরম করে মাছ বাদামি রং করে ভেজে তেল থেকে মাছ উঠিয়ে পরিবেশন পাত্রে রাখতে হবে। সিকি কাপ তেল গরম করে সব বাটা ও গুঁড়া মশলা কষিয়ে লবণ, টমেটো সস, কাঁচা মরিচ, ধনেপাতাকুচি দিয়ে কিছুক্ষণ ভুনে মাছের ওপর ঢেলে দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।