চার দিনের সফরে জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

কাগজ অনলাইন প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সরকারি সফরে আজ বৃহস্পতিবার জার্মানি যাচ্ছেন।

জার্মানির মিউনিখ নগরীতে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণই এ সফরের উদ্দেশ্য। পাশাপাশি জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

- বিজ্ঞাপন -

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা মিউনিখ সম্মেলনে বিশ্ব সন্ত্রাসবাদ এবং এ বিষয়ে বাংলাদেশের অবস্থান বিষয়ে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন। এ ছাড়া  বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

শেখ হাসিনা তার ভাষণে বাংলাদেশে জঙ্গিবাদ মোকাবিলায় তার সরকারের গৃহীত নানা পদক্ষেপ এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরবেন বলে সূত্র জানিয়েছে।

মিউনিখের বাইয়ারেশা হফ হোটেলে ফেব্রুয়ারির ১৭ থেকে ১৯ তারিখে অনুষ্ঠেয় ৫৩তম নিরাপত্তা সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের পাঁচ শতাধিক নিরাপত্তা বিশেষজ্ঞ ও রাজনৈতিক ব্যক্তিত্ব অংশ নেবেন বলে জানা গেছে। তারা তিন দিনব্যাপী এ সম্মলনে বর্তমান বিশ্বের নানা নিরাপত্তা ইস্যু নিয়ে কথা বলবেন এবং নিরাপদ বিশ্ব গড়তে ভবিষ্যৎ কর্মপন্থার ওপর বিভিন্ন পরিপ্রেক্ষিত থেকে সুপারিশমালা প্রণয়ন করবেন।

সম্মেলনের ওয়েবসাইট থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত সরকারের ক্ষমতা গ্রহণের পরিপ্রেক্ষিতে ন্যাটো জোটের ভবিষ্যৎ কর্মপন্থা, নানামুখী নিরাপত্তা ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের করণীয়, ইউক্রেন সংকট এবং রাশিয়ার সঙ্গে সম্পর্ক, সিরিয়া সংকট, কোরীয় উপদ্বীপ পরিস্থিতি, ধর্মসংক্রান্ত সন্ত্রাসবাদ, তথ্যযুদ্ধ ইত্যাদি বিষয়ে আলোচনা হবে।

এ ছাড়া বৈশ্বিক স্বাস্থ্য ও জলবায়ুসংক্রান্ত নানা হুমকি মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে।

জাতিসংঘ মহাসচিব এন্তনিও গুতেরেস, ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক, ইইউ শীর্ষ প্রতিনিধি ফেডেরিকা মোঘেরিনি, ন্যাটো মহাসচিব জেন্স স্টোলেনবার্গ, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি, নরওয়ের প্রধানমন্ত্রী ইরনা সোলবার্গ, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবিন, ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি, চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আবেদ আল-জুবায়ের, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ শরিফ, ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী আভিগডর লিবেরমেন, রেডক্রস ইন্টারন্যাশনাল কমিটির প্রেসিডেন্ট পিটার মওরের, হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেনেথ রোথ অন্যদের মধ্যে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

এ ছাড়া বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটসও সম্মেলনের বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইটযোগে ঢাকা ত্যাগ করবেন। আবুধাবি হয়ে মিউনিখ পৌঁছে শুক্রবার সকালে নিরাপত্তা সম্মেলনের উদ্বোধনী পর্বে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এমএসসি বিশ্ব নিরাপত্তা নিয়ে প্রতিবছর ফেব্রুয়ারি মাসে সম্মেলনের আয়োজন করে আসছে। বিভিন্ন দেশের প্রায় চার শতাধিক নীতিনির্ধারক, সরকার ও রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, বিশিষ্ট ব্যক্তিত্ব, গবেষক, সিভিল সোসাইটির প্রতিনিধিরা এই সম্মেলনে যোগ দেবেন।

শনিবার জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু, নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে দ্বিপক্ষীয় বৈঠকে।