ডায়াবেটিস নিয়ন্ত্রণে অ্যাপল

কাগজ অনলাইন ডেস্ক: ডায়াবেটিস নিয়ন্ত্রণে সেন্সর তৈরির লক্ষ্যে একদল জৈবচিকিৎসা প্রকৌশলী নিয়োগ দিয়েছে অ্যাপল। কিন্তু প্রকল্পটি আপাতত গোপন রাখছে মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট এমন তিন ব্যক্তির বরাত দিয়ে প্রকল্পটির কথা জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। ডায়াবেটিস নিয়ন্ত্রণের এই সেন্সর তৈরি ছিল অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস-এর স্বপ্ন।

- বিজ্ঞাপন -

সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, আশা করা হচ্ছে ক্যালিফোর্নিয়ার পলো অল্টো-তে অ্যাপলের কর্পোরেট প্রধান কার্যালয়ের কাছেই একটি কার্যালয়ে কাজ করবেন এই প্রকৌশলীরা। এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজী হননি অ্যাপলের এক মুখপাত্র।

সাম্প্রতিক সময়ে উচ্চ প্রযুক্তির ডিভাইসের মাধ্যমে কীভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে গবেষণা চলছে। এরই মধ্যে প্রযুক্তি প্রতিষ্ঠান এবং ঔষধ নির্মাতা প্রতিষ্ঠানগুলো একসঙ্গে কাজ করতেও শুরু করেছে।

শুধু ডায়াবেটিস নয় স্নায়ুজনিত রোগ নিরাময়ে আগের বছরই গ্ল্যাক্সোস্মিথক্লাইন পিএলসি-এর কাজ করতে শুরু করেছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট। এ ছাড়া অন্যান্য আরও অনেক প্রতিষ্ঠান বায়োইলেক্ট্রনিক ডিভাইস তৈরির লক্ষ্যে কাজ করছে।

এবার অ্যাপলও মনযোগ দিয়েছে এই খাতে। খবর প্রকাশের পর সীমিত পরিসরে বেড়েছে প্রতিষ্ঠানের শেয়ার মূল্য।