ফুটবলে আসছে ৬ বৈপ্লবিক পরিবর্তন

কাগজ অনলাইন ডেস্ক: দীর্ঘদিন ধরে চলে আসা ফুটবলের বিভিন্ন নিয়ম পরিবর্তিত হয়ে যেতে পারে। বিশ্ব ফুটবলে আমুল পরিবর্তন আনতে ছয়টি প্রস্তাব প্রস্তুত করেছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)। সেগুলো আইএফএবি এর আগামী বৈঠকে (২০১৮ মার্চ) তোলা হবে। সেখানে যদি সেগুলো পাস হয়ে যায় তাহলে বৈপ্লবিক পরিবর্তন ঘটবে ফুটবলে। চলুন দেখে নেওয়া যাক সেগুলো কী কী।

১. কমে যাচ্ছে সময় : বর্তমানে দুই অর্ধে ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট খেলা হয়। তার সঙ্গে যুক্ত হয় ইনজুরি টাইম। এটা বদলে দুই অর্ধে ৩০ মিনিট করে মোট ১ ঘন্টা খেলা হবে। তবে বল যখন খেলায় কিংবা মাঠে থাকবে না তখন ঘড়ি বন্ধ হয়ে যাবে। কোনো ইনজুরি টাইম যোগ করা হবে না।

- বিজ্ঞাপন -

২. পেনাল্টি মানেই গোল : বর্তমানে পেনাল্টির বাঁশি বাজলে প্রতিপক্ষের খেলোয়াড় শট নেন। শটে গোল হলে গোল, না হলে নাই। তবে নতুন নিয়মে পেনাল্টি মানেই গোল। কোনো শট নেওয়া লাগবে না। রেফারি পেনাল্টির বাঁশি বাজালেই প্রতিপক্ষের স্কোরবোর্ডে একটি গোল যুক্ত হয়ে যাবে।

৩. কর্নার ও ফাউলে পরিবর্তন : নতুন নিয়মে কর্নার কিক ও ফাউলের ক্ষেত্রে একজন খেলোয়াড় সতীর্থদের স্পর্শ ছাড়াও বল নিয়ে এগিয়ে যেতে পারবেন।

৪. ফ্রি কিকের ক্ষেত্রে : নতুন নিয়মে বল চলন্ত অবস্থায়ও ফ্রি কিক নেওয়া যাবে।

৫. কোনো ইনজুরি টাইম নেই : দুই অর্ধের শেষে কোনো ইনজুরি টাইম থাকবে না। বল যখন খেলায় কিংবা মাঠে থাকবে না, তখন ঘড়ি বন্ধ থাকবে। আবার খেলা শুরু হলে ঘড়ি চলবে।

৬. ব্যাকপাসের ক্ষেত্রে পেনাল্টি : ইনডিরেক্ট ফ্রি কিক ছাড়া গোলরক্ষক যদি ব্যাকপাস থেকে কোনো বল ধরেন তাহলে পেনাল্টি দেওয়া হবে।

তথ্যসূত্র : মার্কা