বিশ্বব্যাংকের আচরণের প্রতিকার চাই: আনিসুল হক

কাগজ অনলাইন প্রতিবেদক: আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, পদ্মা সেতুর অর্থায়ন নিয়ে বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংক যে আচরণ করেছে এর প্রতিকার আমরা চাই। সেটা ক্ষতিপূরণ দিয়ে হতে পারে, বা ষড়যন্ত্রের সঙ্গে বিশ্বব্যাংকের যেসব কর্মকর্তারা জড়িত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে পারে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার দুপুর ১২টায় রাজধানীর বিচার প্রাশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে যুগ্ম জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য ১৩৩তম রিপ্রেসার কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ সব কথা বলেন তিনি।

- বিজ্ঞাপন -

তিনি বলেন, বাংলাদেশের আস্থা অর্জনে ব্যবস্থা নিতে হবে বিশ্বব্যাংককে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে। প্রতিকার ক্ষতিপূরণ দিয়েও হতে পারে।

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বব্যাংকের সদস্য হওয়ার সময় যেসব নীতি ও চুক্তি সই করেছিল সেই চুক্তিতে এমন কোনো কথা উল্লেখ নেই যে ঋণ বাতিল করলে বিশ্বব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে। তিনি বলেন, বিশ্বব্যাংকের বিষয়ে হাইকোর্ট একটি রুল জারি করেছেন। এখন আমি মনে করি আদালত থেকে এ বিষয়ে বক্তব্য আসাই ভালো।

এ সময় উপস্থিত ছিলেন আইনসচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক ও বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদ প্রমুখ।