বিসিএমডিসির বিজ্ঞপ্তি অবৈধ, প্রতারণা : স্বাস্থ্য অধিদপ্তর

কাগজ অনলাইন প্রতিবেদক: সম্প্রতি ডাক্তারি কোর্সে ভর্তির জন্য পত্রিকা ও ফেসবুকে দেওয়া বিসিএমডিসির (বাংলাদেশ কম্বাইন্ড মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল) বিজ্ঞপ্তি অনিয়মতান্ত্রিক, অবৈধ ও প্রতারণা বলে উল্লেখ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বিসিএমডিসির প্রতারণার জালে পা না দেওয়ার জন্য বুধবার সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

- বিজ্ঞাপন -

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা, শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) ডা. মো. আব্দুর রশিদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেডিক্যাল ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রী ও সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সম্প্রতি প্রিমিয়ার ইউনিভার্সিটি অব টেকনোলজির বিসিএমডিসি নামক প্রতিষ্ঠান বিভিন্ন মেডিক্যাল কোর্সে যথা- এমবিবিএস, ডেন্টাল, বিএসসি ও ডিপ্লোমা ইন মেডিসিন, ডেন্টাল ফার্মেসি, মাইক্রোবায়োলজি, ফিজিওসহ বিভিন্ন মেডিক্যাল কোর্সে ভর্তি ও সার্টিফিকেট দিতে বিভিন্ন পত্রিকায় ও ফেসবুকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যা অনিয়মতান্ত্রিক, অবৈধ ও প্রতারণা।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের স্পষ্ট বক্তব্য হলো, বাংলাদেশের চিকিৎসা শিক্ষা ও পেশাগত সনদ বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল এবং সরকার অনুমোদিত বিশ্ববিদ্যালয় দিয়ে থাকে। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অনুমোদনহীন কোনো প্রতিষ্ঠান কোনো মেডিক্যাল কোর্স পরিচালনা বা সার্টিফিকেট দিতে পারে না।

বিসিএমডিসি নামে কোনো প্রতিষ্ঠানকে মেডিক্যাল কোর্স পরিচালনা এবং সার্টিফিকেট দিতে সরকারের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় কোনো অনুমোদন দেয়নি বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের সুস্পষ্ট নির্দেশনা ছাড়া কোনো ভর্তি বিজ্ঞপ্তি জারি করা থেকে বিরত এবং ইতিপূর্বে জারি করা বিজ্ঞপ্তি প্রত্যাহারের অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

সতর্কিকরণ বিজ্ঞপ্তির অনুলিপি সংশ্লিষ্ট সব দপ্তরের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও দেওয়া হয়েছে।