ভারতে আইফোন এসই প্রস্তুত করবে অ্যাপল

কাগজ অনলাইন ডেস্ক: সামনের মাসগুলোতেই ভারতের ব্যাঙ্গালুরুতে দক্ষিণ ভারতের প্রযুক্তি কেন্দ্রে এক চুক্তিভিত্তিক উৎপাদনকারী প্রতিষ্ঠানের কারখানায় ‘কমদামি’ আইফোন এসই-এর যন্ত্রাংশ সমন্বয় শুরু করবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল, এ বিষয়ের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট এক সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে রয়টার্স।

এর আগে চলতি মাসের শুরুতে আরেক সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, অ্যাপলের তাইওয়ানভিত্তিক উৎপাদনকারী অংশীদার উইসট্রোন কর্পোরেশন আইফোনের যন্তাংশ সমন্বয়ের জন্য বেঙ্গলুরুতে একটি কারখানা স্থাপন করছে।

- বিজ্ঞাপন -

এ নিয়ে সংবাদমাধ্যমটির সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে দ্রুত বাড়তে থাকা প্রধান মোবাইল ফোন বাজারটিতে নিজেদের ব্যবসায়ের শেয়ার বাড়াতে অ্যাপলের আগ্রহের অংশ হিসেবে এই পদক্ষেপ এল। এই বাজারে অ্যাপলের আইফোনের চেয়ে অনেক কম দামের হ্যান্ডসেটগুলো আধিপত্য বজায় রেখেছে। অন্যদিকে এশিয়ার আরেক বড় মোবাইল ফোন বাজার চীনে স্মার্টফোন বিক্রি বাড়ার গতি ধীর হয়ে পড়েছে।

দাম কমিয়ে রাখতে, অ্যাপল স্থানীয় উৎপাদন ব্যবস্থা স্থাপনের চেষ্টা করছে ও ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে করে ছাড় পাওয়ার বিষয়ে আলোচনা চালাচ্ছে। তবে ওই সূত্র জানায়, প্রাথমিকভাবে যে আইফোন এসই মডেলগুলো প্রস্তুত করা হবে সেগুলো এই ছাড়ের আওতায় পড়বে না।

এ নিয়ে অনুরোধ করা হলেও, অ্যাপলের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য দেওয়া হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এ দিকে, শুক্রবার শুরুতে ভারতীয় দৈনিক ইকোনমিক টাইমস জানায়, অ্যাপল প্রাথমিকভাবে ভারতে তিন থেকে চার লাখ আইফোন এসই সমন্বয়ের পরিকল্পনা করেছে। যদিও শুরুতে সংখ্যাটা আরও কম হবে বলে জানিয়েছেন রয়টার্স-এর ওই সূত্র।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টারপার্ট-এর সূত্রমতে, ২০১৬ সালে ভারতে অ্যাপল ২৫ লাখ আইফোন বিক্রি করে, যার এক তৃতীয়াংশ বিক্রি হয়েছে বছরের সর্বশেষ প্রান্তিকে। এই প্রান্তিকে অ্যাপল ভারতের স্মার্টফোন বাজারে ১০ম স্থানে ছিল, আর প্রিমিয়ার ফোন বাজারে ৬২ শতাংশ ছিল তাদের দখলে।