মা সভাপতি মেয়ে সঞ্চালক

কাগজ অনলাইন ডেস্ক: সভাপতির আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর সঞ্চালনার দায়িত্বে সায়মা ওয়াজেদ হোসেন। মা এবং মেয়ে মিলেই ভুটানে অটিজম নিয়ে আন্তর্জাতিক সম্মেলনের একটি সেশনের নেতৃত্ব দিলেন।

থিম্পুতে বুধবার সকালে তিন দিনের ‘অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারস’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন শেখ হাসিনা।এরপর দুপুর ২টায় রয়্যাল ব্যাঙ্কোয়েট হলে আন্তর্জাতিক এ সম্মেলনের অংশ হিসেবে টেকসই উন্নয়ন লক্ষ্য নিয়ে উচ্চ পর্যায়ের একটি আলোচনা সভা হয়।

- বিজ্ঞাপন -

প্রায় দুই ঘণ্টার এ সভায় চেয়ার ছিলেন শেখ হাসিনা, কো-চেয়ার ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক (দক্ষিণ-পূর্ব এশিয়া) পুনম ক্ষেত্রপাল সিং।এই অনুষ্ঠানেই সঞ্চালকের দায়িত্ব পালন করেন সায়মা ওয়াজেদ হোসেন, অটিজম নিয়ে কাজের জন্য এরইমধ্যে আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত যিনি।

বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার অটিজম বিষয়ক পরামর্শক প্যানেলেও ছিলেন। অটিজম নিয়ে কাজের জন্য তাকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘চ্যাম্পিয়ন’ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সায়মা ওয়াজেদের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা চিকিৎসক, অধিকার কর্মী,গবেষক ও বিশেষজ্ঞরা।

সকালে অটিজম বিষয়ক এ আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ ধরনের জটিলতায় আক্রান্তদের সহায়তায় রাষ্ট্রকেই এগিয়ে আসতে হবে। উদ্বোধনী অনুষ্ঠানে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে বিশ্বব্যাপী অটিজম সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন।

বাংলাদেশ ও ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে এই সম্মেলন হচ্ছে। এতে কারিগরি সহায়তা দিচ্ছে সূচনা ফাউন্ডেশন (সাবেক গ্লোবাল অটিজম), অ্যাবিলিটি ভুটান সোসাইটি (এবিএস) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া কার্যালয়।‘এএসডি ও অন্য নিউরো ডেভেলপমেন্টাল সমস্যায় ব্যক্তি, পরিবার ও সমাজের জন্য কার্যকর ও টেকসই বহুমুখী কর্মসূচির লক্ষ্য নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এই সম্মেলন।