যে ৫ টি কারণে চকলেট খাওয়া আপনার জন্য ভালো

কাগজ অনলাইন ডেস্ক: ছোট বড় নির্বিশেষে প্রায় সকল মানুষই চকলেট খাওয়া পছন্দ করে। বিজ্ঞানের মতে চকলেট খাওয়া স্বাস্থ্যের জন্য ও উপকারী, তবে সেটা হতে হবে ডার্ক চকলেট। কেন চকলেট খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী তা জেনে নিই চলুন।

১। এটি আপনার হৃদপিণ্ডকে সুস্থ রাখবে

- বিজ্ঞাপন -

যদি আপনি দীর্ঘজীবী হতে চান এবং স্বাস্থ্যবান থাকতে চান তাহলে আপনার ডায়েটের প্রতি খেয়াল রাখতে হবে। ভালো খবর হচ্ছে প্রতিদিন অল্প পরিমাণে চকলেট খেয়ে আপনি আপনার হৃদপিণ্ডকে সুস্থ রাখতে পারেন। বিভিন্ন গবেষণায় নিশ্চিত করা হয়েছে যে, কোকোয়া সমৃদ্ধ ডার্ক চকলেট রক্তনালীর কাজের উন্নতি ঘটায়, রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমায় এবং ইনসুলিনের মাত্রা কমে যাওয়া হ্রাস করে।

২। আলঝেইমার্সকে দূরে রাখতে পারে

এই বিষয়ে হালকা কিছু গবেষণা হয়েছে। আরো কিছু নির্দিষ্ট গবেষণা হওয়া প্রয়োজন এই বিষয়ের সমর্থনে। রেসভেরাট্রল এমন একটি রাসায়নিক যা ডার্ক চকলেটে থাকে। এটি মানসিক দক্ষতা কমার হার কমায় এবং ডিমেনশিয়ার বৃদ্ধিকে ধীর করে দেয়। তাই আপনার ডিনারে খেতে পারেন ডার্ক চকলেট।

৩। উদরের ক্যান্সার প্রতিরোধ করে

গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন দুপুরে অফিসে ডার্ক চকলেট খাওয়া রোগ হওয়া থেকে সুরক্ষা দিতে পারে, বিশেষ করে পেটের ক্যান্সারের ক্ষেত্রে। কারণ ডার্ক চকলেট পলিফেনলে ভরপুর থাকে।

৪। মেজাজের উন্নতি ঘটায়

বিজ্ঞান বলছে যে, ডার্ক চকলেট খেলে মস্তিস্কে এন্ডোরফিনের মাত্রা বৃদ্ধি পায় এবং আপনাকে ভালো অনুভূতি দেয়। তবে এর অর্থ এই নয় যে, আপনি ফ্যামিলি সাইজের ডেইরী মিল্ক খাবেন।

৫। আপনাকে স্লিম হতে সাহায্য করে

আপনার হয়তো শুনতে অবাক লাগছে যে, চকলেট খেয়ে শুকানো যায়! আসলেই ওজন কমানোর জন্য চকলেট খাওয়া একটি ভালো উপায়। যদিও এটি সীমিত পরিমাণে খাওয়া উচিৎ, গবেষণায় দেখা গেছে যে, চকলেটের মত খাবার খাওয়া কমিয়ে দিয়ে ওজন কমানোর চেষ্টা করলে, কিছুদিন পরেই আর এই ডায়েট অনুসরণ করা সম্ভব হয়না।

এছাড়াও চকলেট যে খুবই সুস্বাদু খাবার তাতো আমরা সবাই এক বাক্যে স্বীকার করবো, তাইনা।