রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলো মিয়ানমারের প্রতিনিধি দল

কাগজ অনলাইন প্রতিবেদক: জাতিসংঘ, বিদেশি রাষ্ট্রদূত ও আনান কমিশনের পর এবার মিয়ানমার সরকারের প্রতিনিধি দল কক্সবাজারের নিবিন্ধিত ও অনিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন। তদন্ত কমিশনের ১০ সদস্যের প্রতিনিধি দল উখিয়া বালুখালীর নতুন রোহিঙ্গা ক্যাম্প ও টেকনাফের লেদা ক্যাম্প পরিদর্শন করেন।

সোমবার সকালে পরিদর্শনে এসে তারা নতুন আশ্রয় নেওয়া অর্ধশতাধিক নির্যাতিত নারী ও পুরুষদের সঙ্গে কথা বলেছেন।

- বিজ্ঞাপন -

মিয়ানমার তদন্ত কমিশনের প্রতিনিধিদল বালুখালী রোহিঙ্গা ক্যাম্প ও লেদা ক্যাম্প পরিদর্শনকালে আলোচনায় অংশ নেওয়া রোহিঙ্গারা জানান, আরাকানের বিভিন্নস্থানে সহিংস ঘটনার সম্পর্কে জানতে চাইলেও তদন্ত কমিশন একবারও তারা মিয়ানমার ফিরে যাবে কিনা সে ব্যাপারে জানতে চায়নি। তাদের নির্যাতনের কথাগুলো ভালভাবে শোনেনি।

তদন্ত কমিশনের সদস্যদের মধ্যে ছিলেন- কমিশনের সদস্য সচিব জ্য মিন প্য, কমিশনের সদস্য ড. অং থুন তেথসহ ১০ সদস্যের প্রতিনিধিদল। প্রতিনিধিদলের সঙ্গে ছিলেন টেকনাফ মডেল থানার অপারেশন ওসি মোঃ শফিউল আজম, এসআই জয়নালসহ নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাগণ।

উল্লেখ্য, মিয়ানমারে ৯ অক্টোবর নিরাপত্তা বাহিনীর একটি চৌকি আক্রান্তের ঘটনায় অপারেশন ক্লিয়ারেন্সের নামে প্রায় ৪ মাসব্যাপী রাখাইন প্রদেশের মংডু, বুচিডং, আকিয়াবসহ বিভিন্ন রোহিঙ্গা অধ্যুষিত পাড়া ও গ্রামগুলোতে সেনাবাহিনীর নেতৃত্বে ব্যাপক তাণ্ডব চালানো হয়। এর প্রেক্ষিতে সীমান্ত পেরিয়ে প্রায় ৭০ হাজার রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে আশ্রয় নেয়। এসব রোহিঙ্গাদের বাস্তব অবস্থা জানতে এই তদন্ত কমিশন উখিয়ার বালুখালী ও লেদা ক্যাম্প পরিদর্শন করে।

এদিকে বিকালে লেদা ক্যাম্প পরিদর্শন শেষে প্রতিনিধিদল কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা দেয়।