সবচেয়ে সুখী দেশ নরওয়ে

কাগজ অনলাইন ডেস্ক: প্রতিবেশী ডেনমার্ককে হটিয়ে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় প্রথম স্থান দখল করেছে স্ক্যান্ডানেভিয়ান দেশ নরওয়ে। তবে বিশ্বাসের সবচেয়ে ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র সেরা দশের তালিকায়ও স্থান পায়নি।

জাতিসংঘ ঘোষিত ২০ মার্চ বিশ্ব সুখী দিবস উপলক্ষে সোমবার এ প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। প্রতিবছর দেড় শতাধিক দেশের এক হাজারেরও বেশি মানুষকে সাধারণ কিছু প্রশ্ন করে তার আলোকে এ প্রতিবেদন তৈরি করা হয়। সামাজিক বিশ্বাস, সাম্যব্যবস্থার মাধ্যমে নাগরিকদের অধিকারের উন্নয়নসহ বেশ কয়েকটি বিষয়গুলোর আলোকে এই তালিকা করা হয়েছে। ২০১২ সালের ২৮ জুন জাতিসংঘের সাধারণ পরিষদের এক অধিবেশনে এ দিনটি পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

- বিজ্ঞাপন -

১৫৫ দেশের ওপর করা প্রতিবেদনে শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো হলো- ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, নেদারল্যান্ড, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও সুইডেন। ইউরোপের নেতৃস্থানীয় দেশগুলোর মধ্যে জার্মানি ১৬তম, যুক্তরাজ্য ১৯তম ও ফ্রান্স ৩১তম অবস্থানে রয়েছে। আর সবচেয়ে ক্ষমতাধর দেশ হিসেবে পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে ১৪তম অবস্থানে। গত বছরের তুলনায় এবার যুক্তরাষ্ট্রের অবস্থান এক ধাপ নিচে নেমেছে।