আগামী নির্বাচন জাতির অস্তিত্ব রক্ষার নির্বাচন : নাসিম

আগের সংবাদ

উপবৃত্তি কমেছে ৭৩ শতাংশ

পরের সংবাদ

ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ইসরায়েলি বাহিনীর গুলি

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ৭, ২০১৭ , ৯:০০ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ৭, ২০১৭, ৯:০০ অপরাহ্ণ

একতরফাভাবে যুক্তরাষ্ট্র জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রতিবাদে পশ্চিম তীর ও গাজা উপত্যকায় বৃহস্পতিবার আয়োজিত ফিলিস্তিনিদের বিক্ষোভে গুলি, কাঁদানে গ্যাস ছুঁড়েছে ইসরায়েলি বাহিনী।

চিকিৎসকদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর গুলিতে ১৭ ফিলিস্তিনি বিক্ষোভকারী আহত হয়েছেন। তারা যুক্তরাষ্ট্র ও ইরায়েলের পতাকা, ট্রাম্পের ছবি ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। নিরস্ত্র ফিলিস্তিনিরা ইসরায়েলি সেনাদের ওপর পাথর ছুঁড়ে প্রতিবাদ জানায়। এর জবাবে সেনারা তাদের ওপর গুলি ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্সের খবরে বলা হয়েছে, পশ্চিম তীরের হেবরন ও আল-বিরেহ শহরে হাজার হাজার ফিলিস্তিন বিক্ষোভে অংশ নেয় এবং ‘জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী’ বলে স্লোগান দিতে থাকে তারা।

চিকিৎসকরা জানিয়েছেন, একজন সরাসরি গুলিবিদ্ধ হয়েছেন এবং অন্য ১৪ জন বারাব বুলেটে আহত হয়েছেন। তবে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র দাবি করেছেন, পাথর ছোঁড়া শত শত বিক্ষোভকারীর বিরুদ্ধে ‘রায়ট-ডিসপারজাল গিয়ার’ ব্যবহার করেছে সেনারা।

গাজা উপত্যকায় সীমান্তের কাছে ফিলিস্তিনিরা জড়ো হয়ে বিক্ষোভের সময় অন্য পাশে ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে পাথর ছোঁড়ার জবাবে সেনাদের গুলিতে দুই বিক্ষোভকারী আহত হয়। তাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।