৬ ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু

আগের সংবাদ

ক্ষেপণাস্ত্র হামলার ভুল সতর্কবার্তায় হাওয়াই দ্বীপপুঞ্জে আতঙ্ক

পরের সংবাদ

আখেরি মোনাজাতের মাধ্যমে ইজতেমার প্রথম ধাপ সমাপ্ত

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০১৮ , ১২:০৪ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ১৪, ২০১৮, ১২:০৪ অপরাহ্ণ

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। রোববার সকাল ১০টা ৪০ মিনিটে মোনাজাত শুরু হয়ে বেলা ১১টা ১৫ মিনিটে শেষ হয়। ৩৫ মিনিটের এ মোনাজাতের ১৪ মিনিট আরবিতে ২১ মিনিট বাংলায় পরিচালিত হয়। হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের মোনাজাত পরিচালনা করেন। এবারই প্রথম বাংলায় মোনাজাত হয়েছে। তিনি মোনাজাতে মুসলিম উম্মাহর সুখ, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেন। মুসলিমদের মধ্যে ঐক্যের কথা বলেন। দেশ ও জাতির সমৃদ্ধি চেয়ে ইজতেমা কবুলের জন্য দোয়া করেন।

এর আগে সকাল সোয়া ৮টা থেকে বাংলা ভাষায় হেদায়েতি বয়ান শুরু হয়। কাকারাইলের মুরুব্বি মাওলানা আবদুল মতিন বাংলায় হেদায়েতি বয়ান করেন।

উল্লেখ্য, এই প্রথম তাবলিগ জামাতের গুরুত্বপূর্ণ এই কাজ ‘হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত’ বাংলাদেশের আলেমরা দুটি একত্রে করেন বলে জানা যায়।

সাধারণত শেষ দিনের হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত উভয়টি দিল্লি মারকাজ থেকে আসা মুরুব্বিরা করে থাকতেন এবং তা উর্দু ভাষায় হয়ে আসছে দীর্ঘদিন ধরে।

কিন্তু এবার ইজতেমায় ভারতের দিল্লিরি নিজামুদ্দিন মারকাজের মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভী ইজতেমায় অংশগ্রহণ করতে না পারায় এই প্রথম বাংলাদেশি আলেমদের মাধ্যমে শেষ দিনের গুরুত্বপূর্ণ কাজ দুটি আঞ্জাম দেয়া হচ্ছে।

তাছাড়া ঢাকাসহ পার্শ্ববর্তী জেলার ধর্মপ্রাণ মানুষ মোনাজাতে অংশ নিতে ভোর রাত থেকে ইজতেমার ময়দানের দিকে রওনা হয়েছেন।

পুলিশ বলছে, আখেরি মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত টঙ্গী থেকে গাজীপুর চৌরাস্তা, পূবাইলের মিরেরবাজার ও আশুলিয়ায়ার আবদুল্লাহপুরে যান চলাচল বন্ধ থাকবে। তবে বিকল্প পথে চলতে পারবে।

আজ শেষ হয়েছে ২০১৮ সালের বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। দ্বিতীয় ধাপ শুরু হবে আগামী ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।