আখেরি মোনাজাতের মাধ্যমে ইজতেমার প্রথম ধাপ সমাপ্ত

আগের সংবাদ

সাতক্ষীরার দেবহাটায় বাসের ধাক্কায় একজন নিহত

পরের সংবাদ

ক্ষেপণাস্ত্র হামলার ভুল সতর্কবার্তায় হাওয়াই দ্বীপপুঞ্জে আতঙ্ক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০১৮ , ১২:১৫ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ১৪, ২০১৮, ১২:৩৫ অপরাহ্ণ

ক্ষেপণাস্ত্র হামলার ভুল সতর্কবার্তায় উত্তর প্রশান্ত মহাসাগরে অবস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য হাওয়াই দ্বীপপুঞ্জের অধিবাসীদের মধ্যে তীব্র আতঙ্ক সৃষ্টি হয়েছে। ওই ভুল সতর্কবার্তাকে সত্যি মনে করে স্থানীয় সময় শনিবার সকালে লোকজন আতঙ্কে ছোটাছুটি শুরু করে। পরে অবশ্য বার্তাটি সম্পর্কে জনগণকে সঠিক ধারণা দেয়া হয়।

শনিবার সকালে হাওয়াই দ্বীপপুঞ্জের অধিবাসীদের মোবাইল ফোনে একটি মেসেজ আসে যাতে লেখা ছিল, হাওয়াইর দিকে ধেয়ে আসছে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। দ্রুত নিরাপদ আশ্রয় গ্রহণ করুন। এটি কোনো মহড়া নয়।

হাওয়াই অঙ্গরাজ্যের গভর্নর ডেভিড আইজ এ ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করে জানান, একজন কর্মী ভুল বোতামে চাপ দেয়ার কারণে এ ঘটনা ঘটেছে। এ ঘটনার পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছে মার্কিন সরকার।

উত্তর কোরিয়া সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বত্র হামলা চালাতে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এছাড়া, অতি সম্প্রতি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছেন, আমেরিকায় পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র হামলা চালানোর বোতাম তার টেবিলে রয়েছে।

হাওয়াই দ্বীপপুঞ্জ হচ্ছে উত্তর কোরিয়া থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে কাছের অঙ্গরাজ্য। এ কারণে পিয়ংইয়ংয়ের হুমকির পর ওই রাজ্যের জনগণকে সতর্ক করে দেয়ার জন্য একটি সতর্কবার্তা পাঠানোর ব্যবস্থা চালু করা হয়। এছাড়া শীতল যুদ্ধ শেষ হয়ে যাওয়ার পর গতমাসে ওই রাজ্য প্রথমবারের মতো পরমাণু অস্ত্রের সতর্কতামূলক সাইরেনের পরীক্ষা চালায়।

তবে শনিবারের সতর্কবার্তাটি ভুল হলেও উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণান্ত্র মার্কিন জনগণের মধ্যে কতটা আতঙ্ক সৃষ্টি করেছে তা এ ঘটনায় প্রমাণিত হয়েছে বলে পর্যবেক্ষকরা মনে করছেন। পার্সট্যুডে।