চট্টগ্রামে পানিতে ডুবে শিশুর মৃত্যু

আগের সংবাদ

সাম্প্রদায়িক শক্তিকে উপড়ে ফেলার প্রত্যয় হোক

পরের সংবাদ

ক্যান্টারবারি বিশ্ববিদ্যালয়ে নববর্ষ উদযাপন

প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৬, ২০১৮ , ৭:৩০ অপরাহ্ণ | আপডেট: এপ্রিল ১৬, ২০১৮, ৭:৪৪ অপরাহ্ণ

গত ১৪ই এপ্রিল ২০১৮ তারিখে ক্যান্টারবারি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী স্টুডেন্ট এসোসিয়েশন পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাংলা নববর্ষ উদযাপন করা হয়।বর্ষ বরণের আরম্ভে “এসো হে বৈশাখ এসো এসো” গানটি পরিবেশন করা হয় এবং এরপর স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনটির প্রেসিডেন্ট ডঃ মেজবাহ উদ্দিন চৌধুরী।এবারের অনুষ্ঠানের উপজীব্য বিষয়বস্তু ছিল বাংলাদেশের বিভিন্ন আঞ্চলিক ভাষাকে গান, কবিতা এবং নাচের মাধ্যমে দর্শকদের মাঝে উপস্থাপন করা। অনুষ্ঠানটির প্রথম পর্ব শেষ হয় বেশ কয়েকটি আঞ্চলিক গান, নাচ এবং কবিতা পরিবেশনের মধ্য দিয়ে। এর মধ্যে অন্যতম ছিল একটি আদিবাসী গান, রংপুর অঞ্চলের ভাওয়াইয়া গান, দ্বৈত সঙ্গীত, শিশুশিল্পী টপ্পার “খুকি ও কাঠবেড়ালি ” ছড়াটি, তিসি এবং সুব্রত এর দুইটি নৃত্য পরিবেশনা। অনুষ্ঠানটিতে “বাংলা ক্যালেন্ডার এবং আমাদের জীবনযাত্রা” এবং “বাঙালি জাতিসত্তায় পহেলা বৈশাখ এবং আমার ভাবনা” শীর্ষক দুটি আলোচনায় অংশ নেন যথাক্রমে সৈয়দ নিজের আলম এবং এস এম একরামুল কবির।এছাড়াও অনুষ্ঠানটিতে দেখানো হয় ২০১৭ -১৮ কার্য-বর্ষে বাংলাদেশ সোসাইটির বিভিন্ন কর্মকান্ড নিয়ে একটি প্রতিবেদনচিত্র:“ফিরে দেখা”।

রাতের খাবার পরিবেশন করা হয় অনুষ্ঠানটির দ্বিতীয় পর্বে। খাবার তৈরিতে সহায়তা করেন নাশরাহ নাহরীন, স্বর্ণালী অতসী তিসি, সিরাজিস সালেকিন, রাখি রায়, মোনালি আলম, চৈতি আহমেদ, জান্নাতুন ফেরদৌস বকুল, মাহমুদা আখতার জিনিয়া এবং পল্লবী ঘোষ।অনুষ্ঠানের শেষে মূল আকর্ষণ ছিল ফ্যাশন শো এবং কুইজ।

অনুষ্ঠানটিকে সফল করার জন্য যারা অক্লান্ত পরিশ্রম করেছেন তাদের মধ্যে রয়েছেন এসোসিয়েশনটির প্রেসিডেন্ট ডঃ মেজবাহ উদ্দিন চৌধুরী, সেক্রেটারি আকরামুল কবির, ভাইস প্রেসিডেন্ট মৃন্ময় মৈত্র, কার্যনির্বাহী সদস্য সিরাজিস সালেকিন, রাখি রায়, স্বর্ণালী অতসী তিসি, মোঃ মেহেদী, রায়হান উদ্দিন, অন্যান্য সদস্য এবং সহযোগী সদস্যবৃন্দ। গত বছর আগস্টে প্রতিষ্ঠিত হবার পর থেকে এই পর্যন্ত তারা ক্যাম্পাসে এবং ক্যাম্পাসের বাহিরে মোট ১১ টি অনুষ্ঠানের আয়োজন করেছে এবং ইতিমধ্যে অন্যতম প্রধান একটি বাংলাদেশী সংগঠন হিসেবে ক্রাইস্টচার্চে পরিচিতি লাভ করেছে।