Bhorer Kagoj logo
ঢাকা, বুধবার, ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

শুভ জন্মদিন তুষার আব্দুল্লাহ


প্রকাশঃ ১৫-০৭-২০১৫, ১০:৪৫ পূর্বাহ্ণ | সম্পাদনাঃ ১৫-০৭-২০১৫, ১০:৪৫ পূর্বাহ্ণ

Birthঅনলাইন প্রতিবেদক : টেলিভিশন চ্যানেল সময়ের হেড অব নিউজ তুষার আব্দুল্লাহর জন্মদিন ১৫ জুলাই। শুভ জন্মদিন তুষার আব্দুল্লাহ।
১৯৭৩ সালের এই দিনে ঢাকার সোবহানবাগে তুষার আব্দুল্লাহ জন্মগ্রহণ করেন। তার পৈতৃক নিবাস ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার খাগাতুয়া গ্রামে। বাবা আবুল কাশেম আহাম্মেদ আজিজ ও মা নাদিরা বেগমের দুই সন্তানের মধ্যে তিনি বড়।

তিনি ১৯৯০ সালে তেজগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, ১৯৯২ সালে সরকারি তিতুমীর কলেজ থেকে এইচএসসি, ১৯৯৮ সালে একই কলেজের বাংলা সাহিত্যে অনার্স ও ১৯৯৯ সালে মাস্টার্স সম্পন্ন করেন।

তুষার আব্দুল্লাহ ১৯৯০ সালে ছাত্রাবস্থায় সাপ্তাহিক মুদ্রায় স্টাফ রিপোর্টার হিসেবে সাংবাদিকতা শুরু করেন। এর পর কাজের ধারাবাহিকতায় ১৯৯৩ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত স্টাফ রিপোর্টার পদে চাকরি করেন দৈনিক ভোরের কাগজে। পাশাপাশি তিনি সাপ্তাহিক চলতিপত্র, দৈনিক মুক্তকণ্ঠ, সাপ্তাহিক যায়যায়দিন, সাপ্তাহিক নতুন একতা, পাক্ষিক অনন্যায় কাজ করেন। ১৯৯৯ সালে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট চ্যানেল একুশে টেলিভিশনে কাজের মধ্য দিয়ে তুষার আব্দুল্লাহ ইলেক্ট্রনিক মিডিয়ায় যাত্রা শুরু করেন। এর পর ২০০৩ সালে এটিএন বাংলা চ্যানেলে বিশেষ প্রতিনিধি, ২০০৬ সালে আরটিভিতে বিশেষ প্রতিনিধি, ২০০৭ সালে সিএজবিনিউজে ইমপোর্ট হেড, ২০০৮ সালে দেশটিভিতে ইমপোর্ট হেড, ২০০৯ সালে যমুনা টিভিতে ইমপোর্ট হেড ও ২০১০ সাল থেকে বর্তমান অবধি হেড অব নিউজ পদে সময় টিভিতে কর্মরত আছেন।
তুষার আব্দুল্লাহ ২০০০ সালের ৯ মার্চ ফটোসাংবাদিক কাকলী প্রধানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির কিন্নরী নামে এক মেয়ে রয়েছে। কিন্নরী রাজধানীর একটি বেসরকারি স্কুলের অষ্টম শ্রেণীর শিক্ষার্থী।

তিনি জানান, মেঘের রং তার প্রিয়। ফুলের মধ্যে গন্ধরাজ। খেতে ভালেবাসেন ভাজা ও রান্না করা মাছ। অবসর সময়ে তিনি বই পড়তে বেশি পছন্দ করেন।

তুষার আব্দুল্লাহ শৈশব থেকেই লেখালেখি করেন। তবে ৯০ দশকের মাঝামাঝি সময়ে তিনি সংবাদমাধ্যম বা অন্যান্য বিষয় নিয়ে লেখেন এবং তা বই আকারে প্রকাশ করেন।

তার প্রকাশিত বইয়ের সংখ্যা ১৭টি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘একুশে টিভি থেকে সিএইচবি’, ‘সিএইচবি থেকে যমুনা’, ‘বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা’, ‘রিপোর্টিং’, ‘রিপোর্টারের সোর্স’, ‘মিডিয়ার পোস্টমোর্টেম’, ‘গণমাধ্যম কার মাধ্যম’, ‘রিপোর্টার তোমার সীমান্ত কোথায়?’, ‘মফস্বলে টিভি সাংবাদিকতা’, ‘রেডিও জার্নালিজম’, ‘ভিডিও জার্নালিজম’, ‘একাত্তরের অগ্নিকন্যা’, ‘ক্রাইম রিপোর্টিং’, ‘নিউজ প্রেজেন্টার’, ‘সংবাদ নির্মাণ’, ‘বাংলাদেশের পথে পথে’ ইত্যাদি। তিনি শুধু বিষয়ভিত্তিক বই-ই প্রকাশ করেননি; তার দুটি কবিতার বইও প্রকাশ পেয়েছে। বইগুলো হলো- ‘তোমার চোখের স্পর্শ চাই’ ও ‘কবিতার দৈর্ঘ্য বাড়ে না’। এ ছাড়া তুষার আব্দুল্লাহ রচিত ৮টি টিভি নাটক এনটিভি ও মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হয়েছে। উল্লেখযোগ্য নাটকগুলো হলো- ‘রং বদলে যায়’, ‘কবিতার খুনসুঁটি’, ‘যাত্রার যাত্রা’, ‘প্রক্সি’ ও ‘মায়ের জন্য’। সাহিত্য রস অন্বেষণে তিনি চলচ্চিত্র অঙ্গনেও পা রেখেছেন। তার রচিত ‘মনবাক্স’ নিয়ে অঞ্জন দত্তের পরিচালনায় চলচ্চিত্র নির্মাণাধীন রয়েছে।

এই সাংবাদিক ইউনেস্কো পুরস্কারসহ বেশ কয়েকটি পুরস্কার অর্জন করেছেন।

জন্মদিনের বিশেষ আয়োজন সম্পর্কে তুষার আব্দুল্লাহ বলেন, ‘তেমন কোনো আয়োজন নেই। তবে মেয়ে কিন্নরীকে এই দিনটিতে বেশি সময় দিতে হয়। হয়তো সে-ই কোনো আয়োজন করতে পারে ঘরোয়াভাবে। এছাড়া অন্যান্য দিনের মতো অফিস করব।



পাঠকের মতামত...

Top