Bhorer Kagoj logo
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং | ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

বইমেলা মানে প্রাণের উৎসব : আলী ইমাম


প্রকাশঃ ২২-০২-২০১৬, ১১:৩৯ পূর্বাহ্ণ | সম্পাদনাঃ ২২-০২-২০১৬, ১১:৩৯ পূর্বাহ্ণ

Ali-Imamকাগজ প্রতিবেদক: আমি তো প্রতিদিনই বইমেলায় আসছি। বিটিভির এই লাইভ প্রোগ্রামটা আমি উপস্থাপনা করছি। এর মধ্য দিয়ে প্রতিদিন বিভিন্ন লেখকের মুখোমুখি হচ্ছি। ভালোই লাগছে। আমি মনে করি বইমেলা মানেই যে শুধু বই কিনতে হবে তা নয়, মেলার মাধ্যমে লেখক, প্রকাশক ও বইপ্রেমীদের যে মিলনমেলা তা এক কথায় অসাধারণ। কে কী করছে, কী ভাবছে, তা আদান-প্রদান হচ্ছে মেলায়। আমার কাছে বইমেলা মানে প্রাণের উৎসব।

বইমেলা প্রসঙ্গে ভোরের কাগজের এক প্রশ্নের জবাবে শিশুসাহিত্যিক আলী ইমাম এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

তিনি আক্ষেপ করে বলেন, ছোটদের অনেক বই অসম্পাদিতভাবে প্রাকাশিত হচ্ছে। ভুলে ভরা এসব বই বের করা অপরাধের শামিল। এ অবস্থা থেকে আমাদের বের হয়ে আসতে হবে। নইলে নতুন প্রজন্মের ভবিষ্যৎ অন্ধকার। ভবিষ্যৎ প্রজন্ম যদি এভাবে আলোহীন পৃথিবীতে বাস করে, তাহলে দেশ কাদের নিয়ে এগিয়ে যাবে?

তিনি বলেন, জাতীয় গ্রন্থকেন্দ্রের একটা বিভাগ থাকতে পারে। এই বিভাগ বই বের করার আগে বাক্য, বানান এসব ঠিক আছে কি না, তা দেখবে। বিশেষ করে শিশুসাহিত্যের ক্ষেত্রে। তবে এই বিভাগ কিন্তু লেখকদের চিন্তা-চেতনা ‘সেন্সর’ করবে না।

বইমেলা তার ৫০টি বই প্রকাশিত হয়েছে জানিয়ে আলী ইমাম বলেন, এবারের বইমেলা শুরু থেকেই প্রাণবন্ত। বইপ্রেমীদের অংশগ্রহণ বেশি। আজ ২১ ফেব্রুয়ারির পর মফস্বলের বইপ্রেমীদের আনাগোনা আরো বাড়বে বলে মনে করেন তিনি।

১৯৬৪ সালে দৈনিক ইত্তেফাকের ‘কঁচিকাঁচার আসরে’ তার প্রথম লেখা ‘ট্রাকের নতুন শিকার’ ছাপা হয় জানিয়ে তিনি বলেন, দেখতে দেখতে কত দিন পার হয়ে গেল। যত দিন বেঁচে থাকব তত দিন লিখে যাব।



পাঠকের মতামত...

Top