Bhorer Kagoj logo
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং | ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

বইমেলাকে আমি বুকের মধ্যে অনুভব করছি : মহাদেব সাহা


প্রকাশঃ ২৭-০২-২০১৬, ১১:২০ পূর্বাহ্ণ | সম্পাদনাঃ ২৭-০২-২০১৬, ১১:২০ পূর্বাহ্ণ

kobi-mahadebকাগজ প্রতিবেদক: বইমেলায় না আসলে মনে হয় শ্রেষ্ঠ সাংস্কৃতিক উৎসব থেকে দূরে আছি। বাঙালির সর্বজনীন যে কটি উৎসব পহেলা বৈশাখের মতো, বইমেলাও যেন একটা উৎসবে রূপ পেয়েছে জাতির জীবনে।

বই বিক্রি হোক বা না হোক এর বাইরে জাতির আকাশটা যেন বইময় হয়ে ওঠে। এমন ঘটনা বাংলাদেশ ছাড়া আর কোথাও নেই।

মনে হয়, বইমেলার আকাশটা যেন বইয়ের মলাটে ছেয়ে আছে। অসুস্থতার কারণে না যেতে পারলেও বইমেলার কোলাহল, আনন্দ-গুঞ্জন, মানুষের কণ্ঠধ্বনি আমি বুকের মধ্যে অনুভব করছি।

বইমেলা প্রসঙ্গে ভোরের কাগজের এক প্রশ্নের জবাবে বরেণ্যে কবি মহাদেব সাহা এভাবেই তার প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

মহাদেব সাহা বলেন, একুশে ফেব্রুয়ারি তারিখটা বাঙালির জীবনে এমনভাবে মিশে গেছে যে, এটা আর ইংরেজি তারিখ নেই। বাংলা হয়ে গেছে। ফাগুনের দুটি নাম যেন, একটি ফাগুন অপরটি ফেব্রুয়ারি। বইমেলার মর্যাদাকে জাতির কাছে তুলে ধরেছে দেশের সংবাদপত্র ও চ্যানেলগুলো।

সারা মাস বই নিয়ে এত খবর, লেখক-পাঠকদের অনুভূতি প্রকাশ, এসব কিছুই জাতির কাছে বইয়ের সম্পর্কে ভিন্ন একটা বার্তা পৌঁছে দেয়। একে জাতীয় সংস্কৃতিতে পরিণত করেছে। দেশের সংবাদপত্রের ইতিহাসেও এটাও একটা উল্লেখযোগ্য ঘটনা।

একুশে ফেব্রুয়ারির মতো ভাষা বীরদের স্মরণে নতুন দিনের সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে তাদের প্রতি শ্রদ্ধা জানায় পুরো জাতি। এমন ঘটনা পৃথিবীর ইতিহাসে আর আছে কী? বাঙালির এত বড় অনন্য অর্জনের কথা ভাবি আর শ্রদ্ধায় মাথা নত হয়ে যায়। এমন অর্জন অন্য কোনো জাতির নেই।



পাঠকের মতামত...

Top