Bhorer Kagoj logo
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং | ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

জঙ্গিদের অস্ত্রের চেয়ে লেখকের কলমের শক্তি অনেক বেশি : বশির আহমদ জুয়েল


প্রকাশঃ ২৯-০২-২০১৬, ১১:১৪ পূর্বাহ্ণ | সম্পাদনাঃ ২৯-০২-২০১৬, ১১:১৪ পূর্বাহ্ণ

Bashir-Ahmad-Jewel-300x404কাগজ প্রতিবেদক : ব্যতিক্রম ধারার ছড়া সংগঠন ছড়ানিকেতন সিলেট ও শিক্ষা-সংস্কৃতি-মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র একুশে বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও ছড়াসাহিত্যের ছোটকাগজ ছন্দালাপ সম্পাদক তরুণ সব্যসাচী লেখক বশির আহমদ জুয়েল শুরুতেই আক্ষেপ করে বলেছেন, তরুণদের প্রতি প্রবীণদের আন্তরিকতা থাকাটা আবশ্যক। কিন্তু এই প্রবীণরাই যখন তরুণদের সঙ্গে প্রতিযোগিতায় নামেন, তখন আমাদের খুব লজ্জা হয়। বর্তমান সময়ের তরুণ লেখকরা মৃত্যুকেও পরোয়া করে না। অভিজিৎ-অনন্তরা তার প্রমাণ রেখে গেছেন। বিশ্বসাহিত্য সভায় ভবিষ্যতে বর্তমান তরুণ লেখকরাই প্রতিনিধিত্ব করবে, এ কথাটা প্রবীণদের ভুলে গেলে চলবে না। সুতরাং এই তরুণদের গড়ে তোলার দায়িত্বটাও প্রবীণদের কাঁধেই নিতে হবে।

এক প্রশ্নের জবাবে বশির আহমদ জুয়েল বলেন, মৌলবাদ আর জঙ্গিবাদের ভয়ে কোনো কালেই লেখকরা কলম হাতছাড়া করেননি। সে তুলনায় বর্তমান সময়ের তরুণরা অনেক ঝুঁকি নিয়েই লেখালেখি চালিয়ে যাচ্ছে। এবারের বইমেলায়ও তরুণদের লেখা বইয়ের জয়জয়কার হয়েছে। দুঃখজনক হলেও সত্যি যে, এই তরুণদের নিরুৎসাহিত করা হচ্ছে তাদের বই মানসম্পন্ন হচ্ছে না বলে।

এবার কী কী বই আসছে জানতে চাইলে তিনি জানান, এবার ৩০ জানুয়ারি সিলেটে জাতীয় সাহিত্য উৎসব নিয়ে ব্যস্ত থাকায় বেশ কটি পাণ্ডুলিপি প্রস্তুত থাকার পরও সবকটির কাজ শেষ করে বই আকারে প্রকাশ করা সম্ভব হয়নি। তার পরও এবারের মেলায় আমার দুটি গ্রন্থ প্রকাশ হয়েছে। ‘ভালোবাসার মুক্ত ছড়া’ আমার ভালোবাসা বিষয়ক সপ্তম ছড়া গ্রন্থ। তবে মোট গ্রন্থের তালিকায় এটির স্থান ১৭। আমার লেখা ১৮তম গ্রন্থটি হচ্ছে ‘যুক্তরাষ্ট্রে বাঙালি ও বাঙালির যুক্তরাষ্ট্র’। এ গ্রন্থটিতে অবিভক্ত ভারত থেকে শুরু করে স্বাধীন বাংলাদেশে বাঙালিদের মার্কিন যুক্তরাষ্ট্রে গমন ও বর্তমান প্রেক্ষাপটসহ নানা সাফল্যগাথা তুলে ধরার চেষ্টা করেছি।

মৌলবাদ ও জঙ্গিবাদের উত্থান প্রতিরোধে লেখকদের দায়িত্ব কী? এমন প্রশ্নের জবাবে জুয়েল বলেন, অবশ্যই মৌলবাদ বা জঙ্গিদের অস্ত্রের চেয়ে লেখকদের কলমের শক্তি অনেক বেশি। তাই এ বিষয়ে জনসচেতনতা তৈরিতে লেখকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।



পাঠকের মতামত...

Top