Bhorer Kagoj logo
ঢাকা, বুধবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং | ৮ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

মানব সম্পদ উন্নয়ন সূচকে পিছিয়েছে বাংলাদেশ


প্রকাশঃ ০১-০৭-২০১৬, ১২:২৭ অপরাহ্ণ | সম্পাদনাঃ ০১-০৭-২০১৬, ১২:২৭ অপরাহ্ণ

World_Economic_Forum1467349কাগজ অনলাইন ডেস্ক: বৈশ্বিক মানব সম্পদ উন্নয়ন সূচকে পিছিয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৩০ টি দেশের ওপর পরিচালিত ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের (ডব্লিইইএফ) জরিপে দেখা গেছে, মানব উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ১০৪ তম। অথচ গত বছর ১২৪ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিলো ৯৯ তম। ডব্লিইইএফের ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলংকা সূচকে সবার উপরে রয়েছে যা ৫০ তম এবং এর পরে রয়েছে ভুটান, ৯১ তম । প্রতিবেশী ভারত বাংলাদেশ থেকে এক ধাপ পিছিয়ে রয়েছে। আর পাকিস্তান এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সবচেয়ে পিছিয়ে অর্থাৎ ১১৮ তম।

এই অঞ্চলের দেশগুলোর মধ্যে শ্রীলংকা শিক্ষাক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে। দেশটির প্রাথমিক শিক্ষা সমাপনীর হার সবচেয়ে বেশি। তবে তরুণদের কর্মশক্তিতে রুপান্তরের হার ভালো নয়। দেশটির প্রতি চারজনে একজন তরুণ চাকরি, শিক্ষা অথবা প্রশিক্ষণ কর্মকাণ্ডে সক্রিয় নয়। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির সুযোগের ক্ষেত্রে পিছিয়ে আছে বাংলাদেশ। এদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর অবস্থাও বেহাল।

তরুনদের মধ্যে শিক্ষার হারের দিক থেকে বাংলাদেশ ভারত থেকে পিছিয়ে ও পাকিস্তান থেকে এগিয়ে রয়েছে। বাংলাদেশের ৮৩ শতাংশ, ভারত ৮৯ ও পাকিস্তানের ৭৫ শতাংশ তরুণ শিক্ষার সুযোগ পাচ্ছে। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ভারত ছাড়া অন্যদেশগুলোর দক্ষ শ্রমিকের সংখ্যা কম। নারী-পুরুষ বৈষম্য সূচকেও বাংলাদেশ ভালো করেছে।



পাঠকের মতামত...

Top