Bhorer Kagoj logo
ঢাকা, রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ | ২০শে রমযান, ১৪৪০ হিজরী

ডালাস চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ভুল ও মেঘমল্লার


প্রকাশঃ ০৫-০৯-২০১৬, ৫:০৩ অপরাহ্ণ | সম্পাদনাঃ ০৫-০৯-২০১৬, ৫:০৩ অপরাহ্ণ

Film20160905122431কাগজ বিনোদন ডেস্ক: যুক্তরাষ্ট্রের ডালাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে চলচ্চিত্র উৎসব ‘বেঙ্গলি ফিল্ম ফেস্টিভ্যাল অব ডালাস’। আয়োজক সূত্রে জানা গেছে, উৎসবে প্রদর্শিত হবে বাংলাদেশের দুটি ছবি। সেগুলো হলো রাজু আহমেদের ‘ভুল’ ও জাহিদুর রহিম অঞ্জনের ‘মেঘমল্লার’।

আগামী ২৬ আগস্ট থেকে শুরু হবে তিন দিনব্যাপী এ উৎসব। এতে বাংলাদেশের পাশাপাশি কলকাতার তিনটি ছবিও অংশ নেবে।

তার মধ্যে উৎসবের সমাপনী দিনে প্রদর্শিত হবে ‘ভুল’। ছবিটি ২০১১ সালে এদেশে মুক্তি পায়। ২০১২ সালে দিল্লি ফিল্ম ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যালে ওপেনিং ফিল্মের সম্মাননা লাভ করে। এরপর ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে পাবলিক চয়েস সেগম্যান্টে দেখানো হয়। ছবিটির বক্তব্য এইডস ও মানবতা নিয়ে। একজন বিধবা নারীর সংগ্রাম, একজন ভুল ভেবে এইডসের যন্ত্রণা নিয়ে বেঁচে থাকা যুবক আর একজন ভালোবাসার উদার মনের সাথী- এই তিনজনের ভালোবাসার আত্মত্যাগ এবং সমাজের প্রতি দায়বদ্ধতা পরতে পরতে এই ছবিতে তুলে ধরা হয়েছে।

এতে অভিনয় করেছেন সিমলা, আঁচল, অঞ্জনা, ডলি জহুরসহ অনেকে। এটি চিত্রনায়িকা আঁচলের প্রথম ছবি। ডালাস উৎসেব নিজের ছবির প্রদর্শনীর খবরে উচ্ছ্বসিত আঁচল। তিনি জাগো নিউজকে বলেন, ‘ভুল’ ছবি দিয়ে ঢাকাই ছবিতে আমার অভিষেক। এই ছবিটিকে ঘিরে চিরদিনই অন্যরকম আবেগ থাকবে আমার। তাই এই ছবিটি আমেরিকায় প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রদর্শিত হতে যাচ্ছে শুনে মনটা আনন্দে ভরে গেলো।’

আঁচল জানালেন, ‘ভুল’ ছবিটি আসছে নভেম্বরে ইতালি ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শনের জন্যও চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছে।

অন্যদিকে, উৎসেব প্রদর্শিত হতে যাওয়া অন্য ছবি ‘মেঘমল্লার’ ২০১৪ সালের ১২ ডিসেম্বরে প্রেক্ষাগৃহে মুক্তি পায়। বাংলাদেশী কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের মুক্তিযুদ্ধভিত্তিক ছোট গল্প রেইনকোট অবলম্বনে নির্মিত এই চলচ্চিত্রের চিত্রনাট্য রচনা এবং পরিচালনা করেছেন জাহিদুর রহিম অঞ্জন।

বাংলাদেশ সরকারের জাতীয় চলচ্চিত্র অনুদানের সহায়তায় এবং বেঙ্গল এন্টারটেইনমেন্ট লিমিটেডের প্রযোজনায় চলচ্চিত্রটি পরিবেশনা করেছে বেঙ্গল ক্রিয়েশন্স। অভিনয়ে ছিলেন শহীদুজ্জামান সেলিম, অপর্ণা ঘোষ, মারজান হোসাইন জারা, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ।



পাঠকের মতামত...

Top