Bhorer Kagoj logo
ঢাকা, বুধবার, ১৩ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৯শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৪শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

শনি ও রবি যেসব রাস্তায় চলবে না গাড়ি


প্রকাশঃ ২১-১০-২০১৬, ৪:০১ অপরাহ্ণ | সম্পাদনাঃ ২১-১০-২০১৬, ৪:০১ অপরাহ্ণ

image-3719-1477041274কাগজ অনলাইন প্রতিবেদক: আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। জানালেন র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ। সম্মেলনকে কেন্দ্র করে কেউ যাতে কোনো নাশকতা করতে না পারে সেদিকে বিশেষ নজর দেয়ার কথাও জানান তিনি।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া জানান, সারাদেশ থেকে আসা কাউন্সিলর, অতিথি, ভিভিআইপি ও বিদেশিদের সম্মেলনস্থলে সহজে ও নিরাপদে প্রবেশের স্বার্থে ট্রাফিক ব্যবস্থা নেয়া হয়েছে।

এক নজরে ২২-২৩ অক্টোবরের ট্রাফিক ব্যবস্থা
সকাল ৮টা পর্যন্ত বিজয় সরণি হয়ে ভিআইপি রোডের সব গাড়ি রূপসী বাংলা-শাহবাগ-টিএসসি হয়ে ডানে মোড় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করবে।

সকাল ৮টা থেকে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যানে না পৌঁছানো পর্যন্ত ভিআইপি রোডে যান চলাচল একেবারেই বন্ধ থাকবে। এ সময় সম্মেলনে আগতদের গাড়িও এ সড়কে প্রবেশ করতে পারবে না।

উত্তরা হয়ে আগতদের গাড়ি মহাখালী ফ্লাইওভারের নিচ দিয়ে মহাখালী টার্মিনাল-মগবাজার-কাকরাইল চার্চ-রাজমনি ক্রসিং-নাইটিংগেল-ইউবিএল-জিরোপয়েন্ট-আব্দুল গণি রোড-হাইকোর্ট ক্রসিং-দোয়েল চত্বর দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করবে।

মাওয়া থেকে আগত গাড়িগুলো সদরঘাট-বাবুবাজার-গুলিস্তান-জিরোপয়েন্ট-আব্দুল গনি রোড-পুরান হাইকোর্ট ক্রসিং-দোয়েল চত্বর-ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে গন্তব্যস্থলে যাবে।

চট্টগ্রাম বিভাগ/সিলেট বিভাগ/যাত্রাবাড়ী ও কাঁচপুর থেকে আসা গাড়ি মেয়র হানিফ ফ্লাইওভার-চাঁনখারপুল-দোয়েল চত্বর-ঢাকা বিশ্ববিদ্যালয় দিয়ে গন্তব্যস্থলে যাবে।

প্রধানমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করার পর ভিআইপি রোড (হেয়ার রোড-রূপসী বাংলা-সোনারগাঁও-বিজয়সরণি) স্বাভাবিক থাকবে।

প্রধানমন্ত্রী ভেন্যু থেকে বের হবার সম্ভাব্য দুই ঘণ্টা আগে থেকে মৎস্যভবন, কাকরাইল চার্চ থেকে বিজয় সরণি পর্যন্ত রাস্তায় ডাইভারশন চলবে। এ সময়ে কদম ফোয়ারা দক্ষিণের গাড়ি ইউবিএল-নাইটিংগেল-কাকরাইল চার্চ-মগবাজার দিয়ে মহাখালী যেতে পারবে।

গাবতলী, মিরপুর, মোহাম্মদপুর, ধানমণ্ডি থেকে আসা গাড়ি মানিক মিয়া এভিনিউ ও মিরপুর রোড ব্যবহার করে রাসেল স্কয়ার-সায়েন্সল্যাব ক্রসিং-নিউমার্কেট ক্রসিং-নীলক্ষেত ক্রসিং-আজিমপুর ক্রসিং-পলাশী ক্রসিং দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করবে।

২২ ও ২৩ অক্টোবরের ডাইভারশন পয়েন্ট
সম্মেলন উপলক্ষে সকাল ৭টা থেকে কিছু পয়েন্টে ডাইভারশনের মাধ্যমে যান চলাচল করবে। এসময় মানিক মিয়া অ্যাভিনিউ-ফার্মগেট অভিমুখে কোনো গাড়ি আসবে না। রাসেল স্কয়ার-পান্থপথ অভিমুখে গাড়ি যাবে না। সব গাড়ি নিউমার্কেট-সায়েন্স ল্যাব-নিউমার্কেট-আজিমপুর-পলাশী-জগন্নাথ হল ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পার্কিংয়ে প্রবেশ করবে অথবা নিউমার্কেট-নীলক্ষেত-ফুলার রোড দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করবে।

কাঁটাবন থেকে কোনো গাড়ি শাহবাগের দিকে আসবে না। কাঁটাবন থেকে ডানে মোড় নিয়ে নীলক্ষেত ক্রসিং হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় প্রবেশ করবে। টিএসসি থেকে দোয়েল চত্বর ও দোয়েল চত্বর থেকে টিএসসির দিকে কোনো ধরনের গাড়ি প্রবেশ করবে না।

শাহবাগ থেকে মৎস্য ভবন এবং মৎস্য ভবন থেকে শাহবাগ অভিমুখে গাড়ি প্রবেশ করবে না। হাইকোর্ট ক্রসিং থেকে দোয়েল চত্বরে গাড়ি প্রবেশ করতে পারবে কিন্তু দোয়েল চত্বর থেকে হাইকোর্ট ক্রসিংয়ে গাড়ি যাবে না। ইউবিএল ক্রসিং (পল্টন মোড়) থেকে কোনো গাড়ি কদম ফোয়ারার দিকে আসবে না।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনের রাস্তা উভয় দিকে বন্ধ থাকবে অর্থাৎ কদম ফোয়ারা থেকে মৎস্য ভবন- উভয় দিকে গাড়ি গমনাগমন করবে না। কাকরাইল চার্চ থেকে কাকরাইল মসজিদ অভিমুখে কোনো গাড়ি আসবে না।

কার্পেট গলি, পরীবাগ গ্যাপ, শিল্পকলা একাডেমির গ্যাপ, মিন্টুরোড ক্রসিং, অফিসার্স ক্লাব মোড় বন্ধ থাকবে এবং এসব স্থান থেকে ভিআইপি রোডে কোনো গাড়ি প্রবেশ করবে না। সচিবালয়ের সামনে আব্দুল গণি রোডেও কোনো গাড়ি পার্কিং হবে না।

আসছে শনিবার সোহরাওয়ার্দী উদ‌্যানেই ক্ষমতাসীন দলটির জাতীয় সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৩ অক্টোবরও কাউন্সিলের শেষ অধিবেশন হবে এখানেই।

সেক্ষেত্রে ডিএমপি কমিশনার বললেন, ট্রাফিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে সাধ্যমতো কাজ করবে পুলিশ। কিছু ডাইভারশনের কারণে নাগরিকদের বিড়ম্বনায় পড়তে হতে পারে জানিয়ে দুঃখ প্রকাশ করেন তিনি। ওই দু’দিনের ট্রাফিক ব্যবস্থার বিষয়ে নাগরিকদের জানাতে মাইকিংও করা হচ্ছে।



পাঠকের মতামত...

Top