Bhorer Kagoj logo
ঢাকা, সোমবার, ১১ই ডিসেম্বর, ২০১৭ ইং | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২২শে রবিউল-আউয়াল, ১৪৩৯ হিজরী

জাকির নায়েকের ১০ অফিসে এনআইএ’র হানা


প্রকাশঃ ১৯-১১-২০১৬, ৯:২৫ অপরাহ্ণ | সম্পাদনাঃ ১৯-১১-২০১৬, ৯:২৫ অপরাহ্ণ

st-01কাগজ অনলাইন ডেস্ক: ভারতের মুম্বাইয়ে ইসলাম ধর্মপ্রচারক জাকির নায়েকের এনজিও ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের ১০টি অফিসে আজ শনিবার তল্লাশি চালিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। স্থানীয় পুলিশের সাহায্যে সংস্থাটি জাকিরের অফিসগুলিতে হানা দিয়েছে। এর আগে শুক্রবার সন্ধ্যায় জাকিরের বিরুদ্ধে এফআইআর দায়ের করে এনআইএ। তার বিরুদ্ধে বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর মধ্যে ঘৃণা উসকে দেওয়ার অভিযোগ আনা হয়েছে।

ভারতের একাধিক গণমাধ্যম জানায়, ঢাকার গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার পর জাকিরের নাম প্রথম শিরোনামে আসে। জানা যায়, ঢাকা হামলার জঙ্গিরা তার বক্তৃতা শুনে অনুপ্রাণিত হয়েছিল। জানা যায়, মুম্বাইয়ের পশ্চিমে মালাভানি এলাকার কয়েকজন যুবকও তার বক্তৃতায় প্রেরণা পেয়ে দেশ ছেড়ে পালিয়ে আইএসআইএস-এ নাম লেখায়। এছাড়া কেরলের কাসারগোদ এলাকার বেশ কয়েকজন যুবক-যুবতী আইএসে যোগ দেওয়ার জন্য ঘর ছাড়ে। তাদের উসকানি দেওয়ার অভিযোগে জাকিরের এনজিও আইআরএফ-এর কয়েকজন কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ।

আইআরএফ-কে ইতিমধ্যেই পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে কেন্দ্র। সেই কাগজপত্র শুক্রবার মুম্বই পুলিশ তুলে দেয় মুম্বাইয়ে ওই এনজিও কর্মীদের হাতে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, আইআরএফ, বিশেষ করে সংস্থাটির প্রতিষ্ঠাতা জাকির নায়েক তার অনুগামীদের ধর্মের ভিত্তিতে হিংসা ও ঘৃণা ছড়ানোর প্রশিক্ষণ দিচ্ছে। তবে জাকির দীর্ঘদিন ধরে দেশের বাইরে। ঢাকা সন্ত্রাসে তার নাম উঠে আসার পর থেকেই গ্রেপ্তার এড়াতে আর দেশে ফেরেননি তিনি।



পাঠকের মতামত...

Top