Bhorer Kagoj logo
ঢাকা, সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং | ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ১৩ই শাওয়াল, ১৪৪০ হিজরী

নড়াইলে সুলতান মেলা শুরু


প্রকাশঃ ১৫-০১-২০১৭, ১২:১৮ অপরাহ্ণ | সম্পাদনাঃ ১৫-০১-২০১৭, ১২:১৮ অপরাহ্ণ

1470911129sকাগজ অনলাইন প্রতিবেদক: বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯২তম জন্মজয়ন্তী উপলক্ষে আজ রোববার থেকে নড়াইলে সাত দিনব্যাপী সুলতান মেলা শুরু হচ্ছে।

রোববার মেলা শুরু হলেও সোমবার বিকেলে জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মো. ফজলে রাব্বী মিয়া চিত্রশিল্পী এস এম সুলতান মঞ্চে এ ‘সুলতান মেলা’র উদ্বোধন করবেন।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে সুলতান মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী ও রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যান গাড়ি দৌড়, গরু দৌড়, চিবুড়ি, স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিল্পীর জীবন ও কর্মের উপর সেমিনার।

এ ছাড়া নড়াইলের কৃতিসন্তান উপমহাদেশের বরেণ্য কবিয়াল একুশে পদকপ্রাপ্ত বিজয় সরকার, জারী সম্রাট মোসলেম উদ্দিন, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ, প্রখ্যাত সুরকার কমল দাস গুপ্ত এবং সাহিত্যিক ডা. নীহার রঞ্জন গুপ্ত এর জীবন ও কর্মের উপর আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

মেলাকে কেন্দ্র করে নড়াইলের সাংস্কৃতিক সংগঠনগুলো সরব হয়ে উঠেছে। সপ্তাহব্যাপী সুলতান মেলায় এবার স্থানীয় মূর্ছনা সংগীত নিকেতন, সরগম, গ্রেভ, যুগান্তর, সুরধাম, ছন্দায়ন, শহীদ মানিক-চয়ন স্মৃতি সংসদ, চিত্রা থিয়েটার, ছায়ানট, উদীচী শিল্পী গোষ্ঠী, বেনুকা, ড্রামা সার্কেল, জেলা শিল্পকলা একাডেমীসহ ৩১টি সাংস্কৃতিক সংগঠন নৃত্য, কবিতা আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান ও নাটক পরিবেশন করবে। প্রতিদিন বিকেল থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে।

এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু জানান, এবার সুলতান স্বর্ণপদক পাচ্ছেন প্রখ্যাত চিত্রশিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক চিত্রশিল্পী হাসেম খান। জানা গেছে, বরেণ্য এই শিল্পী পাঠ্য পুস্তকের উন্নয়ন এবং শিুশুদের নিয়ে অসংখ্য কাজ করেছেন।

মেলার আয়োজক সূত্রে জানা গেছে, মেলার সমাপনী দিন ২১ জানুয়ারি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বিরেন শিকদার এ পদক প্রদান করবেন।

এবার মেলায় প্রধান আর্থিক পৃষ্ঠপোষকতা করছে পোপুলার লাইফ ইন্সুরেন্স। ১০ আগস্ট শিল্পীর জন্মবার্ষিকী উপলক্ষে এ উৎসব পালিত হয়ে আসলেও বর্ষার কারণে ২০০৩ সাল থেকে মেলার দিনক্ষণ পিছিয়ে যায়।



পাঠকের মতামত...

Top