Bhorer Kagoj logo
ঢাকা, রবিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ | ১২ই মুহাররম, ১৪৪০ হিজরী

সাইজ ট্যাগে আটকে যায় আনিসুল হকের রফতানি


প্রকাশঃ ১৮-০১-২০১৭, ৪:৫৬ অপরাহ্ণ | সম্পাদনাঃ ১৮-০১-২০১৭, ৪:৫৬ অপরাহ্ণ

22

কাগজ অনলাইন প্রতিবেদক: পণ্যের সাইজ ট্যাগ না থাকায় ব্যবসায়ী জীবনের প্রথম রফতানি আটকে যায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের।পরে পাঁচদিন অপেক্ষার পর তা রফতানি হয়।

বুধবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী তৈরি পোশাক খাতের তিনটি আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আনিসুল হক বলেন, আশির দশকের শুরুতে দেশ গার্মেন্টে এক বছর কাজ করে ব্যবসা শুরু করি। আট হাজার পিস পণ্য নিয়ে জীবনের প্রথম রফতানি করবো। কিন্তু সাইজ ট্যাগ না থাকায় তা আটকে যায়। বিদেশে অর্ডার করে সাইজ ট্যাগ নিয়ে আসি। এজন্য অপেক্ষা করতে হয় পাঁচদিন। তখন পণ্য রফতানির সব কিছু আমদানি করতে হতো। এখন বেশিরভাগই দেশে তৈরি হয়।

সাবেক বিজিএমইএ-এর নেতা কোটা সম্পর্কে  বলেন, কোটা তুলে দেয়ায় গার্মেন্টস শিল্প আরো বেশি বিকশিত হয়েছে। কোটার পক্ষে ইস্তাম্বুলের প্রস্তাবে সই করনি। এতে অনেকে বলেছিল পোশাক খাত ধ্বংস হয়ে যাবে। কিন্তু ধ্বংস হয়নি বরং  আমরা এ খাতে এখন নেতৃত্ব দিচ্ছি।

রানা প্লাজা ধ্বস অনেক কিছু শিখিয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমাদের ভুলগুলো সংশোধন করে ওই শোককে শক্তিতে পরিণত করে এগিয়ে যাচ্ছি।

অনুষ্ঠানে বিজিএপিএমইএ সভাপতি আবদুল কাদের খানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন,  বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, বিআইডিএসের সিনিয়র রিচার্স ফেলো ড. নাজনীন আহমেদ প্রমুখ।

উল্লেখ্য, শিল্পের আধুনিকায়ন এবং উন্নয়নে তৈরি পোশাক খাতের তিনটি আন্তর্জাতিক প্রর্দশনী বুধবার থেকে শুরু হয়েছে যা চলবে ২১ জানুয়ারি পর্যন্ত। চারদিন ব্যাপি এ প্রদর্শনীতে ২৪টি দেশের ৪০০ প্রতিষ্ঠান অংশ নিয়েছে।সবার জন্য উন্মুক্ত এ প্রদর্শনী প্রতিদিন বেলা ১১ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে।

তৈরি পোশাক শিল্পের মেশিনারি এবং এর সহায়ক পণ্যের ১৬তম আন্তর্জাতিক প্রদর্শনী ‘গার্মেন্টেক বাংলাদেশ ২০১৬’, ৮ম ‘ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক সোর্সিং ফেয়ার’ এবং ৮ম ‘গ্যাপেক্সপো’  এ তিনটি প্রদর্শনী হবে। প্রতিষ্ঠানগুলো প্রডাক্টিভিটি, সেফটি, কমপ্লায়েন্স, ইফিসিয়েন্সি, ভ্যালু এডিশন, প্রডাক্ট ডাইভারসিফিকেশন, ফ্যাব্রিক সোর্সিং এবং প্যাকেজিং সংশ্লিষ্ট টেকনোলজি সল্যুশন্স উপস্থাপন করছে।



পাঠকের মতামত...

Top