Bhorer Kagoj logo
ঢাকা, সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই মুহাররম, ১৪৪১ হিজরী

একাউন্ট খুলতে অভিন্ন ফরম চালুর নির্দেশ ব্যাংকগুলোকে


প্রকাশঃ ১৮-০১-২০১৭, ৭:০১ অপরাহ্ণ | সম্পাদনাঃ ১৮-০১-২০১৭, ৭:০১ অপরাহ্ণ

17কাগজ অনলাইন ডেস্ক: মানি লন্ডারিং ও সন্ত্রাসের অর্থায়ন সংক্রান্ত ঝুঁকি মোকাবেলায় একাউন্ট খুলতে অভিন্ন আবেদনপত্র ও কেওয়াইসি প্রোফাইল ফরম চালুর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগামী ১ এপ্রিল থেকে নতুন এসব আবেদনপত্র মুদ্রণ করে প্রচলন করতে হবে।

আজ বুধবার বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্সি ইউনিট (বিএফআইইউ) এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়েছে, হিসাব খোলার সময় ব্যক্তি ও প্রতিষ্ঠানের উভয়ক্ষেত্রে ৪টি আবেদনপত্র ও ফর্ম থাকতে হবে। এগুলো হচ্ছে হিসাব খোলার আবেদনপত্র, হিসাব খোলার ফর্ম, সম্ভাব্য লেনদেনের অনুমিত মাত্রা ও গ্রাহক পরিচিতি সম্পর্কিত ফরম (কেওয়াইসি)।

সার্কুলারে আরও বলা হয়েছে, অভিন্ন হিসাব খোলার তথ্যাদি সব ব্যাংকের ফর্মে থাকতে হবে। তবে কোন ব্যাংকের এর চেয়ে বেশি তথ্য সংরক্ষণ করতে পারবে। বাংলা বা ইংরেজি বা উভয় ভাষায় ফরম তৈরি করা যাবে। আবশ্যিক তথ্যাদি উভয় ভাষায় সংরক্ষণ করতে হবে। হিসাব সংক্রান্ত যাবতীয় শর্ত ফরমে উল্লেখ থাকতে হবে। ইসলামী ব্যাংকসমূহে ফরমে তাদের পরিভাষা ব্যবহার করবে। ফরমে বেনিফিশিয়াল ওনার বা নমিনির স্বাক্ষর বাধ্যতামূলক নয়। তবে নমিনির পরিচয় ও ব্যক্তি সনাক্তকরণের জন্য ব্যাংক এ সংক্রান্ত তথ্যাবলি সংগ্রহ করবে।

আগামী ১ এপ্রিলে মধ্যে নতুন ফরম চালু করে ১০ এপ্রিলের মধ্যে বিএফআইইউকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।



পাঠকের মতামত...

Top