Bhorer Kagoj logo
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং | ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ | ১৪ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

এবারও হজ প্যাকেজ দুটি : খরচ সামান্য বাড়তে পারে


প্রকাশঃ ১৯-০১-২০১৭, ১:৪০ অপরাহ্ণ | সম্পাদনাঃ ১৯-০১-২০১৭, ১:৪০ অপরাহ্ণ

0021কাগজ অনলাইন প্রতিবেদক: পবিত্র হজ পালনে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এবারও একটি প্যাকেজ করার চিন্তাভাবনা করলেও শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে ধর্ম মন্ত্রণালয়। ফলে প্রচলিত ‘এ’ ও ‘বি’ প্যাকেজ থাকছেই।

ইতোমধ্যেই পৃথক প্যাকেজ দুটির জন্য একজন হজ গমনেচ্ছুকে কত টাকা পরিশোধ করতে হবে তা চূড়ান্ত করেছে ধর্ম মন্ত্রণালয়। পরবর্তীতে মন্ত্রিপরিষদের বৈঠকে হজ প্যাকেজ অনুমোদনের জন্য উত্থাপিত হবে। ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিগত বছরের চেয়ে এবার হজের উভয় প্যাকেজে খরচ সামান্য বাড়তে পারে। গতবছর হাজি প্রতি ‘এ’  প্যাকেজে খরচ ৩ লাখ ৫৯ হাজার ও প্যাকেজ-‘বি’ খরচ ৩ লাখ ৫ হাজার টাকা ছিল। এবার হাজি প্রতি খরচ ছয় থেকে সাত হাজার টাকা বৃদ্ধি পাবে। অতিরিক্ত  টাকাটা বিমান ভাড়ার ক্ষেত্রে লাগছে বলে জানা গেছে।

তবে সিটি চেক ইন বাবদ গত বছর ৫০ ডলার আদায় করা হলেও এবার তা ২৫ ডলারে কমানো হচ্ছে। ইতোপূর্বে ধর্ম সচিব মো.আব্দুল জলিল বলেছিলেন, মক্কা শরীফে সংস্কারের ফলে আশপাশের ভবন ভেঙে ফেলায় প্যাকেজ ‘এ’ ও প্যাকেজ ‘বি’র বাড়ির দূরত্বেও ব্যবধান খুব বেশি না হওয়ায় এবার প্যাকেজ দুটির বদলে একটি করার ব্যাপারে চিন্তা-ভাবনা হয়েছিল বলে জানিয়েছিলেন।

একটি প্যাকেজ করার চিন্তা-ভাবনা থেকে সরে আসার কারণ জানতে চাইলে ধর্ম মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণে একটি কমিটি গঠন করা হয়েছিল। হজ সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা শেষে কমিটি দুটি প্যাকেজ রাখার সুপারিশ করে বলে ওই কর্মকর্তা মন্তব্য করেন।



পাঠকের মতামত...

Top