Bhorer Kagoj logo
ঢাকা, সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং | ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ | ১৬ই মুহাররম, ১৪৪১ হিজরী

এক মাসের ব্যবধানে পুঁজিবাজারে বিও বেড়েছে ১০ হাজার


প্রকাশঃ ২৩-০১-২০১৭, ৬:৪৩ অপরাহ্ণ | সম্পাদনাঃ ২৩-০১-২০১৭, ৬:৪৩ অপরাহ্ণ

1কাগজ অনলাইন প্রতিবেদক: পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে আসায় সাধারণ মানুষের অংশগ্রহণ বাড়ছে। এরই প্রতিফলন ঘটেছে বেনিফিসিয়ারি অনার্স বা বিও অ্যাকাউন্ট খোলার প্রবণতায়।

এক মাসের ব্যবধানে বাজারে নতুন বিও খোলা হয়েছে ১০ হাজারের বেশি। আর গত তিন মাসে মোট বিও বেড়েছে ২৯ হাজারের বেশি।

সোমবার ইলেকট্রনিক পদ্ধতিতে শেয়ার সংরক্ষণকারী কোম্পানি সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) এ তথ্য জানিয়েছে।

সিডিবিএলের তথ্য মতে, সোমবার পর্যন্ত মোট বিও রয়েছে ২৯ লাখ ৪৯ হাজার ৬৫২টি। গত ডিসেম্বর মাসের এইদিনে এই সংখ্যা ছিল ২৯ লাখ ৩৯ হাজার ৬৫১টি। আর নভেম্বর মাসে বিও সংখ্যা ছিল ২৯ লাখ ২০ হাজার ২৯টি। অর্থাৎ তিন মাসে বাজারে বিও বেড়েছে ২৯ হাজার ৬৩টি।

সংস্থাটির তথ্য মতে, বর্তমানে যে বিও রয়েছে এর মধ্যে পুরুষ অ্যাকাউন্টধারীর সংখ্যা ২১ লাখ ৪২ হাজার ৫২টি। অন্যদিকে নারী বিও সংখ্যা রয়েছে ৭ লাখ ৯৫ হাজার ৯১৮টি। আর বর্তমানে কোম্পানির বিও সংখ্যা রয়েছে ১১ হাজার ১২২টি।

গত কিছুদিন আগেও বিও অ্যাকাউন্ট খোলার প্রবণতায় কিছুটা ভাটা ছিল। ২০১০ সালের পর থেকে মূলত বিনিয়োগকারী এবং সাধারণ জনগণের পুঁজিবাজারের প্রতি অনাগ্রহ তৈরি হয়। যার ফলে বাজার ছাড়তে শুরু করেন বিনিয়োগকারীরা। অপরদিকে সাধারণ জনগণও পুঁজিবাজারমুখী হননি। যে কারণে একেবারে থমকে যায় বিও খোলা। এরপর ২০১২ সাল থেকে ধীরে ধীরে বিও বাড়তে থাকে। তবে বর্তমানে বাজার ভালো থাকায় আবারো নতুন অ্যাকাউন্ট খোলার পরিমাণ বাড়ছে।



পাঠকের মতামত...

Top