Bhorer Kagoj logo
ঢাকা, বৃহস্পতিবার, ১৭ই জানুয়ারি, ২০১৯ ইং | ৪ঠা মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ | ১০ই জমাদিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

হাজার ছাড়িয়েছে ডট বাংলার নিবন্ধন


প্রকাশঃ ২৫-০১-২০১৭, ১:১২ অপরাহ্ণ | সম্পাদনাঃ ২৫-০১-২০১৭, ১:১৩ অপরাহ্ণ

dotbangla-SM20170125100051কাগজ অনলাইন প্রতিবেদক: বাংলা ভাষায় ওয়েবসাইট খুলতে ডোমেইন নেওয়ার জন্য ডট বাংলার নিবন্ধন এক হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)।

ডট বাংলার কারিগরি ও প্রশাসনিক বিষয়াদি পরিচালনাকারী সংস্থা বিটিসিএল বলছে, ডট বাংলার নিবন্ধনে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে। আসন্ন একুশে বই মেলায় ডট বাংলার প্রচারণা ও নিবন্ধনের ব্যবস্থা রাখা হয়েছে।

ডোমেইন কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচিতি হিসেবে কাজ করে বলে জানান বিটিসিএলের কর্মকর্তারা। ডট বাংলা হলো ইউনিকোড দিয়ে স্বীকৃত বাংলা ভাষার বাংলাদেশি ডোমেইন।

গত ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডট বাংলা (.বাংলা) ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এরপর ১ জানুয়ারি থেকে শুরু হয় নিবন্ধন।

ডট বাংলা পরিচালনায় বিটিসিএলের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গত ১ জানুয়ারি থেকে দেশের সাংবিধানিক, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও কপিরাইট, ট্রেড মার্ক, ব্র্যান্ডনেম প্রতিষ্ঠানের বিপরীতে নিবন্ধন উন্মুক্ত করা হয়েছে।

একই সময়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান যেমন- গুগল, মাইক্রোসফট, ফেসবুকের মতো প্রতিষ্ঠানের বিপরীতে ডোমেইন নিতে পারবে।

দ্বিতীয় পর্যায়ে নিবন্ধন শুরু হবে আগামী ১ ফেব্রুয়ারি। এ পর্যায়ে দেশের সর্বসাধারণের জন্য ডট বাংলা ডোমেইন উন্মুক্ত করে দেওয়া হবে।

ডট বাংলার অপারেশনের দায়িত্বে থাকা বিটিসিএলের ডিভিশনাল ইঞ্জিনিয়ার শহীদুল ইসলাম বাংলানিউজকে বলেন, নিবন্ধনে বেশ ভালো সাড়া পাওয়া যাচ্ছে। এ পর্যন্ত হাজার ছাড়িয়েছে নিবন্ধন।

কারিগরি দিক সম্পর্কে তিনি বলেন, নিবন্ধনের জন্য ডাটা মাইগ্রেশন হয়ে গেছে। এখন জোন ফাইল থেকে সিঙ্ক করার কাজ বাকি। আগামী এক সপ্তাহের মধ্যে এ কাজ শেষ হবে।

বর্তমানে ম্যানুয়ালি ডট বাংলার নিবন্ধন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, সিঙ্ক করা হয়ে গেলে অনলাইন সিস্টেমে দ্রুত নিবন্ধন করা যাবে।

‘গ্রাহকরা যেন খুব সহজে ডট বাংলা ব্যবহার করতে পারেন, সহজে নোটিফিকেশন আসে। এই প্রক্রিয়া শেষ হতে এক সপ্তাহ লাগতে পারে।’

ডট বাংলা ও ডট বিডির প্রচারণার জন্য একুশের মাসব্যাপী বই মেলায় একটি স্টল খোলা হবে বলে জানান বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ।

শহীদুল ইসলাম বলেন, বই মেলায় দুই ডোমেইনের জন্য ৬০/৭০ হাজার নিবন্ধন হবে বলে আশা করা হচ্ছে। সেখানে হাঁটতে হাঁটতে নিবন্ধন করা যাবে।

বিটিসিএল’র এক কর্মকর্তা নাম প্রকাশ না শর্তে জানান, ডোমেইন পরীক্ষামূলকভাবে এক মাস চালু রাখতে হয়। তবে সেই সময় রাখা হয়নি। ফলে কিছুটা সমস্যা হয়েছে।

ডট বাংলা ডোমেইন নেওয়ার জন্য বিটিসিএলের ওয়েবসাইটে নিবন্ধনের সুযোগ রাখা হয়েছে। নির্দিষ্ট ফি’র সঙ্গে সরকার নির্ধারিত ভ্যাট ও অনলাইনে যে মাধ্যমে ফি পরিশোধ করা হবে তার খরচও দিতে হবে।

বাংলাদেশের জন্য ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নম্বর (আইসিএএনএন) বোর্ডের স্বীকৃত দু’টি ডোমেইনের একটি হল ডট বিডি (.bd), অন্যটি ডট বাংলা (.বাংলা)। বিটিসিএলের হিসাবে বর্তমানে ডট বিডির সক্রিয় নিবন্ধন সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে।

গত বছরের ৫ অক্টোবর বাংলাদেশের জন্য ডট বাংলা ডোমেইনের বরাদ্দ চূড়ান্ত করা হয়। বাংলাদেশের পাশাপাশি ভারতের পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওন একই ডোমেনের আবেদন করেছিল।



পাঠকের মতামত...

Top