Bhorer Kagoj logo
ঢাকা, শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে সফর, ১৪৩৯ হিজরী

কানাডায় ‘ফিদেল দিবস’ উদযাপন


প্রকাশঃ ৩০-০১-২০১৭, ৫:২৮ অপরাহ্ণ | সম্পাদনাঃ ৩০-০১-২০১৭, ৫:২৮ অপরাহ্ণ

probasi-bangladeshiকাগজ অনলাইন ডেস্ক: পৃথিবীকে সাধারণ ও দরিদ্র শ্রমজীবী মানুষের উপযোগী করতে কিউবার সদ্যপ্রয়াত বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর আদর্শ এবং জীবন থেকে শিক্ষা নেওয়ার প্রতি গুরুত্বারোপ করেছে কানাডায় প্রবাসী বাংলাদেশিদের সংগঠন ‘কানাডা প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ’ (পিডিআই)।

স্থানীয় সময় রোববার বিকালে টরন্টোর বাঙালি পাড়ার প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত ড্যানফোর্থের মিজান কমপ্লেক্স মিলনায়তনে কিউবান এই বিপ্লবীর স্মরণে ‘ফিদেল দিবস’ উদযাপন করা হয়।

অনুষ্ঠানের আয়োজক ও অতিথিরা ফিদেলকে নিয়ে এক আলোচনা সভায় অংশ নেন। সভায় পৃথিবীকে সাধারণের বাসযোগ্য করতে হলে বিপ্লবী ফিদেলের জীবন ও আদর্শ অনুসরণের বিকল্প নেই বলে তারা মন্তব্য করেন।

কিউবার ইতিহাস,বিপ্লবী নেতা ফিদেলের জীবনী এবং সমাজতান্ত্রিক সমাজ গঠনের উপর তৈরি তথ্যচিত্র প্রদর্শনীর মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান।

তথ্যচিত্রটি তৈরি করেছেন পিডিআই সংগঠক টিটো খন্দকার। আর এর ধারা বর্ণনায় টিটো খন্দকারের সঙ্গে ছিলেন শাহপার আনসারী ঝুমা এবং ভিডিও সম্পাদনায় ছিলেন মোহাম্মাদ হোসেন বেলাল।

এরপর ফিদেলের সংগ্রাম, জীবন ও বিপ্লবী কর্মকাণ্ডের নানাদিক নিয়ে আলোচনায় অংশ নেন কানাডিয়ান কমিউনিস্ট পার্টির প্রবীণ নেতা কমরেড মিগুয়েল ফিগুয়েরোয়া,টরন্টোর সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব মুহাম্মাদ মাশুক,মিনারা বেগম,ফারহানা আজিম শিউলী,পিডিআই-এর সমন্বয়ক মঞ্জুরে খোদা টরিক, উদীচী কানাডা সংসদের সভাপতি আজফর ফেরদৌস, সাধারণ সম্পাদক সৌমেন সাহা এবং পিডিআইয়ের যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক।

আলোচনা সভায় বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে ফিদেল কাস্ত্রোর সহযোগিতার কথা আলোচকরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

আলোচনা সভা শেষে সুভাষ দাশের সূচনা সংগীতের পর বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী কানাডা শাখার নিজস্ব শিল্পীদের পরিবেশনায় বিপ্লবী গণসঙ্গীতে অংশ নেন মুক্তি প্রসাদ,সুভাষ দাশ,হাসমত আরা জুঁই,পারভীন আক্তার,প্রতিমা সরকার, সুনীতি সরদার,অনুপ সেনগুপ্ত এবং শাহাবুদ্দিন স্বপন।

গণসঙ্গীতে নেতৃত্ব দেন মুক্তিপ্রসাদ। গানের সাথে তবলায় ছিলেন শিল্পী জন গোমেজ। ফিদেলকে নিবেদিত কবিতা পাঠ করেন শেখর গোমেজ,নাসরিন জাহান উর্মী,ননী গোপাল দেবনাথ এবং অরণাংশ হোড়।

এছাড়াও শিল্পী মোস্তফা মাহমুদ,মোহাম্মাদ হোসেন বেলাল এবং মারিয়া খন্দকার কিউবান বিপ্লব ও ফিদেল কাস্ত্রোকে নিয়ে প্রচলিত স্প্যানিশ কোরাস গান পরিবেশন করেন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন পিডিআই সংগঠক মাহবুব আলম এবং সবশেষে অনুষ্ঠানের সভাপতি পিডিআইয়ের যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎরঞ্জন দে সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

সভার শেষ পর্যায়ে ঢাকা থেকে কানাডা উদীচীর উপদেষ্টা, মুক্তিযুদ্ধের সংগঠক আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামী এবং বঙ্গবন্ধুর সহচর মাহফুজুল বারী’র মৃত্যু সংবাদে এক বেদনাবিধুর পরিবেশের সৃষ্টি হয়।

সভায় তাৎক্ষণিকভাবে তার স্মরণে পিডিআই সদস্যরা এক মিনিট নীরবতা পালন করেন।



পাঠকের মতামত...

Top