Bhorer Kagoj logo
ঢাকা, সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং | ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ | ১৩ই শাওয়াল, ১৪৪০ হিজরী

নখের ফাঙ্গাস সারানোর সবচেয়ে সহজ উপায়


প্রকাশঃ ৩১-০১-২০১৭, ৪:৪৮ অপরাহ্ণ | সম্পাদনাঃ ৩১-০১-২০১৭, ৪:৪৮ অপরাহ্ণ

15

কাগজ অনলাইন ডেস্ক: নখে ফাঙ্গাসের আক্রমণ হলে নখের আকৃতি অনেক বেশি বড় হয়ে যায়। ফুটে উঠে এবং হলদেটে আকার ধারণ করে। এর কারণে ব্যথা তো হয়ই, দেখতেও খুব বিশ্রী লাগে। কাদা, ধুলোবালি ইত্যাদির কাছাকাছি থাকার কারণে পায়ের নখ খুব সহজেই ফাঙ্গাসের আক্রমণের শিকার হয়। এজন্য চিকিৎসকের শরণাপন্ন না হয়েও ঘরে বসে সারিয়ে তুলতে পারবেন নখের ফাঙ্গাস।

সবচেয়ে সহজ উপায়ে ফাঙ্গাস সারানোর একটি উপায় হচ্ছে ভিক্স ভ্যাপোরাবের ব্যবহার। সর্দি, মাথাব্যথার কারণে অনেকেই এই মলমটি ব্যবহার করে থাকেন। এটি ফাঙ্গাস সারাতে বেশ সহায়ক। প্রতিদিন শুধুমাত্র ২ বার ভিক্স ফাঙ্গাস আক্রান্ত নখে লাগান। একটি ব্যান্ডএইড দিয়ে নখটি ঢেকে রাখুন। ফাঙ্গাস সেরে যাবে।

অলিভ অয়েল বা আমন্ড অয়েলে খানিকটা কাঁচা হলদু কুচি করে কেটে জ্বাল দিয়ে ছেঁকে হলুদের তেল তৈরি করে নিন। এবার এই হলুদের ১ টেবিল চামচ তেলের সাথে ৩ টেবিল চামচ পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি পায়ের ফাঙ্গাস আক্রান্ত নখে লাগান। দিনে ৩ বার ব্যবহার করুন। হলুদের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ফাঙ্গাস ধ্বংস করবে। এর সাথে দিনে ৩০০ মিলিগ্রাম কাঁচা হলুদ খেলে ভালো ফলাফল পাবেন।

কুসুম গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্টটি ফাঙ্গাস আক্রান্ত নখের উপরে লাগিয়ে রাখুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। এভাবে দিনে ২/৩ বার করুন যতোদিন পর্যন্ত না ফাঙ্গাস দূর হয়। এছাড়াও জুতোর ভেতরে বেকিং সোডা ছিটিয়ে নিতে পারেন। বেকিং সোডার অ্যাল্কালাইন ফাঙ্গাসের সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকরী।



পাঠকের মতামত...

Top