Bhorer Kagoj logo
ঢাকা, সোমবার, ২৪শে জুলাই, ২০১৭ ইং | ৯ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৯শে শাওয়াল, ১৪৩৮ হিজরী

প্রথমবারের মতো উপজেলায় দলীয় প্রতীকে ভোট


প্রকাশঃ ০১-০২-২০১৭, ৯:১০ অপরাহ্ণ | সম্পাদনাঃ ০১-০২-২০১৭, ৯:১০ অপরাহ্ণ

up-electionকাগজ অনলাইন প্রতিবেদক: দেশে প্রথমবারের মতো উপজেলা পরিষদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ হবে আগামী ৬ মার্চ। উপজেলাগুলোর মধ্যে রয়েছে সিলেটের ওসমানী নগর, খাগড়াছড়ির গুইমারা ও সুনামগঞ্জের জগন্নাথপুর।

বুধবার (১ ফেব্রুয়ারি) এক প্রজ্ঞাপন জারি ওই উপজেলাগুলোয় নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৯ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১০ ফেব্রুয়ারি ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৬ মার্চ। এদিন ওই তিন উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

উপজেলায় এর আগে কখনই দলীয়ভাবে নির্বাচন হয়নি। ২০১৪ সালের চতুর্থ উপজেলা নির্বাচন হয়েছিল নির্দলীয়ভাবে। তবে আইন সংশোধন হওয়ায় নবম ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচন দলীয়ভাবে সম্পন্ন হয়েছে। একইভাবে সাম্প্রতিক সময়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনও দলীয় প্রতীকে হয়েছে। বাকি ছিল কেবল উপজেলা পরিষদ। সম্প্রতি নির্বাচন বিধিমালা সংশোধন করে এ নির্বাচনও দলীয়ভাবে সম্পন্ন করতে বিধান করে নির্বাচন কমিশন।

সেই বিধানের আলোকেই বুধবার (১ ফেব্রুয়ারি) ৩ উপজেলায় দলীয় ভিত্তিতে নির্বাচনের তফসিল দিয়ে প্রজ্ঞাপন দিল ইসি। এক্ষেত্রে দেশের অন্য উপজেলাগুলোয় আগামীতে দলীয় প্রতীকেই ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে ওই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের কাছে প্রয়োজনীয় নির্দেশনাও বুধবার (১ ফেব্রুয়ারি) পাঠিয়েছেন ইসির উপ-সচিব মো. ফরহাদ আহাম্মদ খান। এতে তফসিলটি গণবিজ্ঞপ্তি আকারে প্রচারের জন্য বলা হয়েছে। এছাড়া মনোনয়নপত্র যাচাই-বাছাইয়েরও কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।



পাঠকের মতামত...

Top