Bhorer Kagoj logo
ঢাকা, রবিবার, ২২শে জুলাই, ২০১৮ ইং | ৭ই শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৭ই জিলক্বদ, ১৪৩৯ হিজরী

এমন পারফর্ম করতে চাই, ভারত যেন বারবার ডাকে: মুশফিক


প্রকাশঃ ০১-০২-২০১৭, ১০:৩৮ অপরাহ্ণ | সম্পাদনাঃ ০১-০২-২০১৭, ১০:৩৮ অপরাহ্ণ

murshikকাগজ অনলাইন প্রতিবেদক: প্রথমবারের মতো দ্বিপক্ষীয় ক্রিকেট ম্যাচ খেলতে আগামীকাল বৃহস্পতিবার ভারত সফরে যাবে বাংলাদেশ ক্রিকেট দল। টেস্ট মর্যাদা পাওয়ার ১৬ বছর পর ভারতের মাটিতে এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। তবে অধিনায়ক মুশফিকুর রহিমের কাছে এটি মোটেও ঐতিহাসিক নয়। এটা সাধারণ একটা টেস্ট ম্যাচই। তবে ভারত সফরে ভালো কিছু করতে চান তিনি।

ভারতের বিপক্ষে টেস্টের জন্য ১৫ সদস্যের ঘোষিত দল নিয়েও সন্তুষ্ট মুশফিক। তিনি বলেন, এখন যে কজন খেলোয়াড় আছেন, আমরা যে নিউজিল্যান্ডে খেলে এসেছি, সব কিছু বিবেচনা করে যারা ফর্মে আছে তাদেরই দলে নেওয়া হয়েছে। আমার মনে হয়, যে স্কোয়াড দেওয়া হয়েছে, এটাই বাংলাদেশের এখনকার সেরা স্কোয়াড। প্রথমবারের মতো ভারতের মাটিতে টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ!

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশ-ভারতের একমাত্র টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে হায়দরাবাদে। এ ম্যাচ সামনে রেখে আজ বুধবার সংবাদমাধ্যমকে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম জানিয়েছেন, ভারতের বিপক্ষে ম্যাচের পুরো পাঁচ দিনই খেলতে চান তারা। এরই মধ্যে বাংলাদেশের বিপক্ষে টেস্টের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা করেছে ভারত। ঘরের মাঠে ভারত যে ‘ভয়ংকর’ দল তা জানেন মুশফিক নিজেও। তিনি বলেন, আমরা ওদের স্কোয়াড দেখেছি, খুব শক্তিশালী। তাদের বিপক্ষে আমরা দু-তিন দিন নয়, বরং পুরো পাঁচ দিন ভালো খেলতে চাই।

মুশফিক বলেন, আমার কাছে এটা ঐতিহাসিক ধরনের কিছু মনে হয় না। তবে ওখানে আমাদের অনেক কিছু করার আছে। ভারতের মাটিতে আমরা কেমন খেলি, সেটা প্রমাণ করার আছে। এটা সাধারণ একটা টেস্ট ম্যাচই। তবে এমন পারফর্ম করতে চাই, যেন ভারত আমাদের বারবার আমন্ত্রণ জানায়।

তিনি আরও বলেন, যে কন্ডিশনই হোক না কেন, আমরা সেভাবেই প্রস্তুতি নিয়েছি। আমাদের দলে নানারকম বৈচিত্র্য আছে। পেস বোলিং অলরাউন্ডার আছে, স্পিনিং অলরাউন্ডার আছে, ব্যাটিং গভীরতাও অনেক। সুতরাং যে কন্ডিশনই হোক, আমরা সেভাবেই খেলব। ব্যাটিং কিংবা বোলিং কোনো দিকেই নিজেদের পিছিয়ে রাখছেন না মুশফিক।

তিনি বলেন, আমাদের ব্যাটসম্যানদের জন্য কাজটা কঠিন হবে। বোলিংয়েও আমাদের ভালো করার সামর্থ্য আছে। আমরা যদি ক্যাচগুলো ঠিকঠাক নিতে পারি, তবে এই বোলিং নিয়ে যে কোনো টেস্ট দলের বিপক্ষেই আমরা ভালো করব।

সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলেছে বাংলাদেশ। ওই সিরিজের প্রথম ম্যাচে দারুণ সম্ভাবনা জাগিয়ে শেষে ‘বিস্ময়কর’ভাবে হেরেছিল মুশফিকবাহিনী। পরের ম্যাচেও হতাশায় ডুবেছে দল। তবে প্রতিবেশী দেশ ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে দলগত পারফরম্যান্স চান মুশফিক। তিনি বলেন, যারা এতদিন ভালো খেলেছে, আশা করি, তারা সেটা ধরে রাখবে। আর যারা ভালো খেলতে পারেনি, তারা এখন নিজেদের মেলে ধরবে। এ জন্য দলীয় প্রচেষ্টা দরকার। তাহলে ভালো ফল আসবে।



পাঠকের মতামত...

Top