Bhorer Kagoj logo
ঢাকা, রবিবার, ২৩শে জুলাই, ২০১৭ ইং | ৮ই শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ | ২৮শে শাওয়াল, ১৪৩৮ হিজরী

বইমেলা ও সাহিত্য সম্মেলনের দ্বিতীয় দিনের আয়োজন


প্রকাশঃ ০২-০২-২০১৭, ১১:৪২ পূর্বাহ্ণ | সম্পাদনাঃ ০২-০২-২০১৭, ১১:৪২ পূর্বাহ্ণ

04

কাগজ অনলাইন প্রতিবেদক: আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের দ্বিতীয় দিনের আয়োজন শুরু হয়েছে বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সকাল ১০টায়। এ পর্বে থাকছে আমন্ত্রিত বিদেশি লেখকদের বক্তব্য ও কবিতা পাঠ। অংশ নিয়েছেন-মেনফ্রেড কোবো (অস্ট্রিয়া), ইওনা বুরঘার্ট ও টোবিয়াস বুরঘার্ট (জার্মানি), লুস মারিয়া লোপেজ ও মারিয়া ডি লোস অ্যানজেলেস কামাকো রিভাস (পুয়ের্তোরিকো), ভিক্টর আলেক্সান্ড্রোভিচ পোগাদাইভ (রাশিয়া), ডং ইউ চেন (চীন)। এ পর্বে সভাপতি ফকরুল আলম।

দুপুর ১২টা ২০ মিনিট থেকে দেড়টা পর্যন্ত থাকবে আমন্ত্রিত বিদেশি কবি-লেখকদের সঙ্গে বাংলাদেশের কবি-লেখকদের মুক্ত আলোচনা। এ পর্বে অংশ নেবেন মেনফ্রেড কোবো (অস্ট্রিয়া), ইওনা বুরঘার্ট ও টোবিয়াস বুরঘার্ট (জার্মানি), লুস মারিয়া লোপেজ ও মারিয়া ডি লোস অ্যানজেলেস কামাকো রিভাস (পুয়ের্তোরিকো), ভিক্টর আলেক্সান্ড্রোভিচ পোগাদাইভ (রাশিয়া), ডং ইউ চেন (চীন) মুহম্মদ নূরুল হুদা, সৈয়দ মনজুরুল ইসলাম, কামাল চৌধুরী, মিজারুল কায়েস, শামীম আজাদ, আমিনুর রহমান, সুমন রহমান, রশিদ আসকারী। সভাপতিত্ব করবেন কায়সার হক।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রথম পর্বের আয়োজন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় পর্বে থাকবে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন লেখক সম্মাননা ২০১৭ প্রদান।

অমর একুশে গ্রন্থমেলার মূলমঞ্চে বেলা ৩টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত চলবে সম্মাননা প্রদান পর্ব। এ সময় সম্মানিত হবেন মুস্তাফা নূরউল ইসলাম, আহমদ রফিক, রফিকুল ইসলাম, বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, সিরাজুল ইসলাম চৌধুরী এবং আনিসুজ্জামান। সঞ্চালনা করবেন রামেন্দু মজুমদার

মেলার মূল মঞ্চে থাকবে বাংলা কথাসাহিত্য-বিষয়ক আলোচনা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্বজিৎ ঘোষ, স্বপ্নময় চক্রবর্তী। আলোচক থাকবেন জ্যোতিপ্রকাশ দত্ত, অমর মিত্র (ভারত), পারভেজ হোসেন, আনিসুল হক, জাকির তালুকদার। সভাপতিত্ব করবেন হাসান আজিজুল হক। এ পর্বটি চলবে বেলা সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত।

বিকেল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত থাকবে বাংলা ভাষার স্বরচিত কবিতা পাঠ। বাংলাদেশের কবিবৃন্দ এবং আমন্ত্রিত ভারতের কবি আশিস স্যান্যাল, রাতুল দেববর্মন, রফিক-উল-ইসলাম, বীথি চট্টোপাধ্যায়, কাজল চক্রবর্তী, আংশুমান কর অংশ নেবেন। সভাপতিত্ব করবেন হাবীবুল্লাহ সিরাজী।

 



পাঠকের মতামত...

Top