Bhorer Kagoj logo
ঢাকা, বৃহস্পতিবার, ২১শে মার্চ, ২০১৯ ইং | ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই রজব, ১৪৪০ হিজরী

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রীর ফোন কেটে দিলেন ট্রাম্প!


প্রকাশঃ ০২-০২-২০১৭, ১২:৪৪ অপরাহ্ণ | সম্পাদনাঃ ০২-০২-২০১৭, ১২:৪৯ অপরাহ্ণ

australiapm_poriborton.homeকাগজ অনলাইন ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী ম্যালকম ট্রার্নবিলের মধ্যে সর্বশেষ ফোনালাপ উত্তপ্ত বাক্য বিনিময়ে শেষ হয়েছে। বার্তা সংস্থা সিএনএন তার প্রধান শিরোনাম করেছে এটি। সিএনএন এর বরাতে জানা যায়, গত শনিবার এ দুই নেতার মধ্যে ফোনালাপ চলাকালে তাদের মধ্যে তীব্র মতবিরোধ শুরু হয়।

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবিল ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যে একটি চুক্তি হয়েছিল যে, মার্কিন যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়া থেকে পাঠানো ১২৫০ শরণার্থীকে গ্রহণ করবে। সিরিয়া ও মধ্যপ্রাচ্য থেকে আসা সেসব শরণার্থীকে অস্ট্রেলিয়া থেকে বিতাড়িত করে দেওয়া হয় এবং যুক্তরাষ্ট্রে পাঠানো হয়। চুক্তি অনুযায়ী কথা ছিল যুক্তরাষ্ট্র প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে তাদের গ্রহণ করবে।

এদিকে, ডোনাল্ড ট্রাম্প বলে আসছিলেন যুক্তরাষ্ট্র কেন এ দুই হাজার শরণার্থীকে গ্রহণ করবে। অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী বুঝাতে চেষ্টা করেন সেটা দুই হাজার নয়; ১২৫০ জন। তখন ট্রাম্প আবার বলেন কেন ওবামা প্রশাসনের করা চুক্তি মেনে চলবেন।

একটি তথ্যসূত্রের বরাতে সিএনএন জানায়, ট্রাম্প হঠাৎ করে ফোন রেখে দিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের খুব কাছের মিত্র বলে পরিচিত অস্ট্রেলিয়ার সঙ্গে এমন আচরণ খুব সুন্দর হবে বলে মনে হচ্ছে না।

এদিকে, টুইটারে নিয়মিত ঝড় তোলা ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার এ বিষয়ে টুইট করেছেন। তিনি সেখানে লিখেন, ‘আপনার বিশ্বাস হয়? অস্ট্রেলিয়া থেকে হাজার হাজার অভিবাসী গ্রহণ করার ব্যাপারে সম্মতি দিয়েছিল ওবামা প্রশাসন। কেন? এই নির্বোধ চুক্তিটি আমি দেখছি।’

সূত্র : সিএনএন



পাঠকের মতামত...

Top