Bhorer Kagoj logo
ঢাকা, রবিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং | ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ | ৩রা মুহাররম, ১৪৩৯ হিজরী

বই মেলায় সায়মন ড্রিং


প্রকাশঃ ০৩-০২-২০১৭, ১২:৫৭ অপরাহ্ণ | সম্পাদনাঃ ০৩-০২-২০১৭, ১২:৫৭ অপরাহ্ণ

saimon20170203075029কাগজ অনলাইন ডেস্ক: সাইমন জন ড্রিং। যুদ্ধ সাংবাদিকতায় বিশ্বব্যাপী এক সুপরিচিত নাম। যার হাত ধরেই বাংলাদেশে আধুনিক সম্প্রচার সাংবাদিকতার যাত্রা শুরু। ১৯৯৭ সালে একুশে টেলিভিশনে যোগ দিয়ে তিনি যে বীজ তিনি বপণ করেছিলেন তা আজ ফলদায়ী বিশাল বৃক্ষ।

এই সায়মন ১৯৭১ সালে ছিলেন বাঙালির যুদ্ধ দিনের বিশেষ বন্ধু। ২৫ মার্চের কালরাতের পর জীবনের ঝুঁকি নিয়ে তিনি ঢাকা শহরের হত্যাকাণ্ডের তথ্য উপাত্ত সংগ্রহ করেছিলেন। টেলিগ্রাফের মাধ্যমে বিশ্বকে জানিয়েছেন পাক বর্বরতার কথা। তাঁর সেই “Tanks crush revolt in Pakistan,” প্রতিবেদনটি সে সময় সারাবিশ্বে আলোড়ন তুলেছিল।

সেই প্রতিবেদনের পেছনে আছে রোমাঞ্চকর এক কাহিনী। যে কাহিনী পাঠক জানতে পারেন ‘সায়মন ড্রিং ও অন্যান্যের একাত্তর’ বইতে। অমর একুশে গ্রন্থ মেলায় পাওয়া যাবে বইটি। শ্রাবণ প্রকাশন থেকে বইটি বের হচ্ছে। মুক্তিযুদ্ধ নিয়ে সাক্ষাৎকারভিত্তিক বইটি লিখেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক, সাংবাদিক রাহাত মিনহাজ।
সাংবাদিক রাহাত মিনহাজ
তিনি জানান, আগামী ৭ ফেব্রুয়ারি বইটি মেলায় আসবে।

বইটির শুরুর কথা জানতে চাইলে রাহাত মিনহাজ বলেন, সায়মনকে সহকর্মী হিসেবে পাওয়ার এক বিরল সৌভাগ্য আমার হয়েছিল। সে সময় তার কাছে যুদ্ধ দিনের গল্প শুনতাম। এমনই গল্পের ছলে একদিন সায়মন বলেছিলেন ২৫ মার্চ কাল রাত নিয়ে তার রিপোর্টের কথা। অসাধারণ এক গল্প। সেই গল্পটি সাক্ষাৎকার আকারে আছে বইটিত। সাথে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনাপ্রবাহ নিয়ে ইতিহাসের সাক্ষীদের সাক্ষাৎকার আছে বইটিতে। ৭ মার্চ, ১৭ এপ্রিল, ৬ ডিসেম্বর, ১৪ ডিসেম্বর, ১৬ ডিসেম্বর, ১০ জানুয়ারি নিয়ে আছে সাক্ষাৎকার।

তিনি জানান, গুরুত্ব বিবেচনায় দুটো সংকলিত সাক্ষাৎকার বইটিতে স্থান পেয়েছে। ১০ জানুয়ারি দেশে ফেরার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডেভিড ফ্রস্টকে একটা সাক্ষাৎকার দিয়েছিলেন যা পাঠাকদের জন্য বইটিতে যুক্ত করা হয়েছে ‘সায়মন ড্রিং ও অন্যান্যের একাত্তর’ বইয়ে।

এ ছাড়া খুনি জেনারেল নিয়াজীর একটা সংকলিত সাক্ষাৎকারও স্থান পেয়েছে রাহাতের বইটিতে। যাতে উঠে এসেছে ৭১ নিয়ে পাকিস্তানিদের অন্ত:দন্দ্ব আর দুর্দশার চিত্র। এছাড়া পরিশিষ্টে মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনাপ্রবাহের নিবন্ধ স্থান পেয়েছে।



পাঠকের মতামত...

Top