Bhorer Kagoj logo
ঢাকা, রবিবার, ২২শে অক্টোবর, ২০১৭ ইং | ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ | ১লা সফর, ১৪৩৯ হিজরী

বাংলাদেশ-ভারত টেস্ট নিয়ে স্মারকগ্রন্থ


প্রকাশঃ ০৩-০২-২০১৭, ২:৫৮ অপরাহ্ণ | সম্পাদনাঃ ০৩-০২-২০১৭, ২:৫৮ অপরাহ্ণ

কাগজ স্পোর্টস ডেস্ক: প্রথমবারের মতো ভারতের বিপক্ষে তাদের মাটিতে টেস্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ। হায়দরাবাদে আগামী ৯ ফেব্রুয়ারি শুরু ঐতিহাসিক এই টেস্ট ম্যাচটি স্মরণীয় করে রাখতে দারুণ এক উদ্যোগ নিয়েছে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন (এইচসিএ)। ম্যাচটি নিয়ে তারা প্রকাশ করতে যাচ্ছে একটি স্মারকগ্রন্থ।

স্মারকগ্রন্থ প্রকাশ করার ব্যাপারটি অবশ্য হায়দরাবাদের পুরোনো ঐতিহ্য। কমনওয়েলথভুক্ত কোনো ক্রিকেট দল হায়দরাবাদে আন্তর্জাতিক ম্যাচ খেলতে গেলেই এইচসিএ একটি স্মারকগ্রন্থ প্রকাশ করত। কিন্তু উদ্যোগটা নম্বইয়ের দশকের শুরুর দিকে এসে থমকে যায়।

গত কয়েক দশক ধরে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ নিয়ে এইচসিএ কোনো স্মারকগ্রন্থ প্রকাশ করেনি। তবে এবার ভারতের বিপক্ষে তাদের মাটিতে প্রথমবার বাংলাদেশের টেস্ট ম্যাচকে সামনে রেখে পুরোনো ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করার উদ্যোগ নিয়েছে এইচসিএ।

এইচসিএ-এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এইচসিএর বর্তমান নির্বাহী কমিটি সিদ্ধান্ত নিয়েছে হায়দরাবাদের পুরোনো ঐতিহ্য বাংলাদেশভারত টেস্টের মধ্যে দিয়ে পুনরুজ্জীবিত করা হবে। বাংলাদেশের বিপক্ষে ঐতিহাসিক টেস্টকে সামনে রেখে প্রকাশ করা হবে তথ্য সমৃদ্ধ একটি স্মারকগ্রন্থ।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘কমনওয়েলথভুক্ত কোনো ক্রিকেট দল যখন প্রথমবার ভারত সফরে আসে এবং এইচসিএ ম্যাচ আয়োজন করে, তখন থেকেই একটি করে স্মারকগ্রন্থ প্রকাশ করার নিয়ম শুরু হয়েছিল। ম্যাচটি হয়েছিল সেকান্দ্রারাবাদের জিমখানা মাঠে।’ অবশ্য সফরকারী দলটির নাম উল্লেখ করেনি এইচসিএ।

নব্বইয়ের দশকের আগ পর্যন্ত হায়দরাবাদে কোনো আন্তর্জাতিক ম্যাচ হলেই স্মারকগ্রন্থ প্রকাশ করত এইচসিএ। কিন্তু নম্বইয়ের দশকের শুরু এটি বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন বন্ধ থাকার পর ভারত-বাংলাদেশ ঐতিহাসিক টেস্ট সামনে রেখে আবার নিজেদের পুরোনো ঐতিহ্য পুনরুজ্জীবিত করার উদ্যোগ নিয়েছে এইচসিএ।

স্মারকগ্রন্থটি সম্পাদনা, ডিজাইন এবং প্রকাশের দায়িত্বে আছেন এইচসিএ-এর প্রাক্তন সচিব এবং ১৯৮৩ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ম্যানেজার পিআর মানসিং। প্রাক্তন ক্রিকেটার আব্বাস আলী বেগ, মহিন্দর অমরনাথ, ভিভিএস লক্ষ্মণ, এস ভেঙ্কাটারাগাভান, সৈয়দ কিরমানি, সাদ বিন জং এবং বিখ্যাত ক্রিকেট লেখক আর মোহন, হর্ষ ভোগলে ও সুরেশ মেননের লেখা থাকবে এই স্মারকগ্রন্থে। এ ছাড়া থাকবে বিশেষ কার্টুন এবং বাংলাদেশ-ভারতের মধ্যকার অনুষ্ঠিত ম্যাচ নিয়ে নানা পরিসংখ্যান।

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।



পাঠকের মতামত...

Top