বঙ্গবন্ধুর সহকর্মী পার্বত্য চট্টগ্রামের নারী নেত্রী সুদীপ্তা আর নেই

বুধবার, ২২ জুলাই ২০১৫

নন্দন দেবনাথ, রাঙ্গামাটি থেকে : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী ও বঙ্গবন্ধু সরকার আমলের বৃহত্তর পার্বত্য চট্টগ্রামের প্রথম নারী সংসদ সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ রাঙ্গামাটি শাখার সাবেক সহসভাপতি বিশিষ্ট রাজনীতিক মিসেস সুদীপ্তা দেওয়ান আর নেই। গত শনিবার চিকিৎসাধীন অবস্থায় হঠাৎ হৃদ ক্রিয়া বন্ধ হয়ে রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালে মারা যান তিনি। তার বয়স হয়েছিল ৭২ বছর।

একই দিন বিকেলে রাঙ্গামাটি শহরের তবলছড়ির নিজ বাসভবনে তার মরদেহ নিয়ে যাওয়া হয়। পরদিন রোববার দুপুরে আসামবস্তির মহাশ্মশানে তার দাহক্রিয়া সম্পন্ন করা হবে বলে পারিবারিক সূত্র জানিয়েছে।

মৃত্যুকালে তিনি স্বামী ডাক্তার একে দেওয়ান, তিন মেয়ে সঙ্গীতা, অপরাজিতা ও নিবেদিতা এবং দুই ছেলে অমিত ও অদিতসহ বহু আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভাকাক্সিক্ষ রেখে যান। মিসেস সুদীপ্তা দেওয়ানের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে রাঙ্গামাটিসহ পার্বত্য জনপদে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে বিশেষ শোকবার্তায় গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে আত্মার সৎগতি ও শান্তি কামনা করেছে বিভিন্ন মহল।

রাজনৈতিক জীবনসহ তার বর্ণাঢ্য কর্মময় জীবনে সুদীপ্তা দেওয়ান ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত ঘনিষ্ঠ রাজনৈতিক সহকর্মীদের অন্যতম। তিনি শিক্ষা জীবন থেকে সরাসরি জড়িত ছিলেন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে। সে সময়ের বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম জেলায় আওয়ামী লীগের শাখা সংগঠন প্রতিষ্ঠায় তার ছিল অন্যতম ভূমিকা। পার্বত্য চট্টগ্রাম জেলায় আওয়ামী লীগের রাজনীতির প্রতিষ্ঠালগ্ন থেকে জেলা কমিটির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৭৩ সালে বাংলাদেশের প্রথম জাতীয় সংসদে চট্টগ্রাম-বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম-১৫ মহিলা আসনে সর্বপ্রথম সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন মিসেস সুদীপ্তা দেওয়ান। সে সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারের আমলে পার্বত্য চট্টগ্রামের আর্থসামজিক উন্নয়নে অনন্য ভূমিকা পালন করেন তিনি। সুদীপ্তা দেওয়ানের স্বামী ডাক্তার একে দেওয়ান ১৯৭৪ সালে রাঙ্গামাটি পৌরসভার প্রথম চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। সুদীপ্তা দেওয়ান রাজনীতি ছাড়াও পার্বত্য চট্টগ্রামের স্কাউট, ক্রীড়া, সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj