নৌবাহিনীর ‘সমুদ্র ঘূর্ণি’ নিয়ে সচেতনতা বিষয়ক সেমিনার

মঙ্গলবার, ১০ নভেম্বর ২০১৫

বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘সমুদ্র ঘূর্ণি-২০১৫’ এর অংশ হিসেবে খুলনা নৌ-অঞ্চলে দুই দিনব্যাপী সমুদ্র সচেতনতাবিষয়ক (গধৎরঃরসব উড়সধরহ অধিৎবহবংং) সেমিনার শুরু হয়েছে। গতকাল সোমবার খুলনার নৌবাহিনী ঘাঁটি তিতুমীর ফেয়ারওয়ে হলে সেমিনারের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী দিনে কমডোর কমান্ডিং খুলনা কমডোর শামসুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সমুদ্র সম্পদ ব্যবহারকারী সংস্থাগুলোর মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে খুলনা নৌ-অঞ্চলের ব্যবস্থাপনায় এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারের প্রথম দিনে সমুদ্রপথে বাণিজ্য সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক খনিজ সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা, সমুদ্র সম্পদের নিরাপত্তা রক্ষায় চ্যালেঞ্জগুলোর মোকাবেলার বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক, খুলনা বিভাগীয় বন কর্মকর্তা, ট্যুর এসোসিয়েশন অব বাংলাদেশের পরিচালক এবং খুলনা শিপইয়ার্ড ও মংলা বন্দরের কর্মকর্তারা প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে বক্তারা বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, সম্পদকে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য সব মেরিটাইম এজেন্সিগুলোকে একসঙ্গে কাজ করা ও সমন্বিত পরিকল্পনা প্রণয়নের ওপর গুরুত্বারোপ করেন। এ সময় স্থানীয় সরকারি কর্মকর্তা, সামরিক বাহিনীর সদস্য এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আইএসপিআর।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj