ব্যাকওয়ার্ড লিংকেজে ৭০ বিলিয়ন ডলার আয়ের সম্ভাবনা

সোমবার, ১৯ ডিসেম্বর ২০১৬

কাগজ প্রতিবেদক : পোশাক শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজ থেকে ৭০ বিলিয়ন ডলার আয়ের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি হোসেইন খালেদ।

গত শনিবার রাজধানীর ডিসিসিআইয়ের নিজস্ব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

হোসেইন খালেদ বলেন, ২০৪১ সালে পোশাক শিল্পের রপ্তানি আয় ১৩৫ বিলিয়ন ডলার করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ শিল্পে প্রায় সব কাঁচামাল আমদানি করা হয়। পোশাক শিল্পের ব্যাকওয়ার্ড লিংকেজের উন্নয়ন করা হলে এ খাতে আয়ের সম্ভাবনা রয়েছে প্রায় ৭০ বিলিয়ন ডলার। ইতিমধ্যে ৬ বিলিয়ন ডলার আয় হচ্ছে এ খাত থেকে।

হোসেইন খালেদ বলেন, ২০৪১ সালে দেশকে উন্নত দেশে এগিয়ে নিতে আমরা কাজ করছি। ২০২১ সাল থেকে ২০২৪ সালের মধ্যে আমরা উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত হতে পারবো বলে আশা করছি। তবে কিছু কিছু ক্ষেত্রে পিছিয়ে পড়ছি। অবকাঠামোগত নানা দুর্বলতার কারণে প্রতি বছর জিডিপি প্রবৃদ্ধিতে ২ শতাংশ থেকে আড়াই শতাংশ পিছিয়ে পড়ছি।

ডিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, ২১ ডিসেম্বর রাজধানীর হোটেল রেডিসনে ‘নিউ ইকোনোমিক থিংকিং: বাংলাদেশ ২০৩০ এন্ড বিয়ন্ড’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হচ্ছে। এর উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। দিনব্যাপী এ সেমিনারে আরো উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রমুখ। ডিসিসিআই সভাপতি হোসেইন খালেদ সেমিনারের বিষয়ে আরো বলেন, এদিন ৫টি সেশনে দিনব্যাপী আলোচনা হবে। এতে ৫৫জন বক্তা বক্তব্য রাখবেন। এর মধ্যে ১৫জন আসবেন দেশের বাইরে থেকে। এ ক্ষেত্রে ২০৪১ সালের লক্ষমাত্রা অর্জনকে মাথায় রেখে আমাদের কী করণীয় আছে তা নিয়ে আলোচনা করা হবে। দিনব্যাপী আলোচনা থেকে যে আউটকাম হবে তা পরবর্তী সময়ে প্রধানমন্ত্রীকে অবহিত করা হবে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj