Warning: include(../dfpbk1.php): failed to open stream: No such file or directory in /home/bhorerk/public_html/print-edition/wp-content/themes/bkprint/single.php on line 4

Warning: include(): Failed opening '../dfpbk1.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/bhorerk/public_html/print-edition/wp-content/themes/bkprint/single.php on line 4
বাংলাদেশে রাশিয়ার চেখভ স্টুডিওর নাট্যভ্রমণ

বাংলাদেশে রাশিয়ার চেখভ স্টুডিওর নাট্যভ্রমণ

শুক্রবার, ১০ ফেব্রুয়ারি ২০১৭

কাগজ প্রতিবেদক : হাজার মাইল পাড়ি দিয়ে বাংলাদেশে নাট্যভ্রমণ করছে রাশিয়ার নাট্যদল চেখভ স্টুডিও। উদ্দেশ্য- শিক্ষা, আনন্দ ও পারস্পরিক নাট্যভাবনা বিনিময়। তারই অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার নাট্যদলটি পরিবেশন করলো আন্তন চেখভের নাটক গাংচিল অবলম্বনে নাটক ‘চেখভ ও গাংচিল’। চার অঙ্কবিশিষ্ট এ নাটকটি মঞ্চস্থ হয় শিল্পকলা একাডেমির চারটি অংশে। নাটকের প্রথম অঙ্ক পরিবেশিত হয় একাডেমির মুক্ত আঙিনা নন্দন মঞ্চে। দ্বিতীয় ও তৃতীয় অঙ্ক কফি কর্নারে এবং চতুর্থ অঙ্কের অভিনয় হয় জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে। ব্যতিক্রমী এ আয়োজনে নাটকের মঞ্চায়ন দেখে মুগ্ধ হয়েছে ঢাকার দর্শক-শ্রোতা। নান্দনিক মঞ্চ, সংলাপ আর অনবদ্য অভিনয়ের অল্প সময়ের মধ্যে বেশ সাড়া ফেলে দেয় দলটির পরিবেশনায়। এই পরিবেশনা যারা উপভোগ করেছেন তারা এক অন্য ধরনের ইতিহাসের সাক্ষী হয়ে রইলেন। কারণ এ ধরনের নাট্য পরিবেশনা বাংলাদেশে কখনো হয়নি।

চেখভ স্টুডিও নাট্যভ্রমণ নিয়ে শিল্পকলা একাডেমিতে চলে মহাযজ্ঞ। সকাল থেকে নাটকের মঞ্চায়নের আগে তাদের কর্মীরা নিরলস পরিশ্রম করে গেছেন একটি সফল প্রদর্শনীর জন্য। নাটকের প্রদর্শনীর আগে ছিল উদ্বোধনী পর্ব একাডেমির নন্দন মঞ্চে। এতে উদ্বোধক ও প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দার ইগনাতভ ও মস্কোর রুশ নাট্য বিশ^বিদ্যালয়ের নির্দেশনা বিভাগের ডিন ভদ্মাদিমির বাইচার। এর আগে স্বাগত বক্তব্য দেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী ও রাশিয়ার চেখভ স্টুডিওর বাংলাদেশ নাট্যভ্রমণের প্রধান সমন্বয়কারী ইসরাফিল শাহীন। সভাপতিত্ব করেন সংস্কৃতি সচিব মোহাম্মদ ইব্রাহীম হোসেন খান।

উদ্বোধক আসাদুজ্জামান নূর বলেন সংস্কৃতির সঙ্গে সংস্কৃতির মিথস্ক্রিয়ায় মানুষের মনে অভিক্ষেপ রচিত হয় তাৎক্ষণিকভাবে তার পরিমাপ করা হয়তো সম্ভব নয়। তবে আমার বিশ^াস, বাংলাদেশ ও রাশিয়ার এ সাংস্কৃতিক যোগাযোগ দুই দেশের মানবিক ভবিষ্যৎ রচনায় আগামী দিনগুলোতে অনুঘটকের ভূমিকা পালন করতে সক্ষম হবে।

গ্রামাঞ্চলের এক খামারবাড়ি যার মালিক পিটার সোরিন। সে একজন প্রাক্তন উচ্চপদস্থ সরকারি আমলা। ভগ্ন স্বাস্থ্যের কারণে সে সরকারি চাকরি থেকে অবসর নেন। তিনি প্রখ্যাত অভিনেত্রী ইরিনা আর্কাদিনার ভাই। ইরিনা তার প্রেমিক লেখক বরিস ত্রিগোরিনের সঙ্গে অবকাশ যাপন করতে এ খামার বাড়িতে বেড়াতে আসেন। এর পর নানা ঘটনা-রটনার মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকের প্রথম অঙ্ক। সেখানে অনেক ত্রিভুজ প্রেমের সম্পর্ক প্রকাশ পায়। প্রায় আড়াই ঘণ্টাব্যাপী নাটকের চারটি অঙ্কে অভিনয় করেন- নাতালিয়া বেলিয়ায়েভা, পলিনা এলিসিভা, মারিনা সুভোরোভা, তাতিয়ানা ফেদিয়ুশিনা, সার্গেই ফাতিয়ানভ, আইভান কোঝেভনিকভ, ইউরি গলিশেভ, আন্দ্রেই বগদানত, সার্গেই কিরিয়ুশকিন, ভিক্টর রিয়াভব, আলেক্সান্দার গ্রিয়াজনভ, লিওনিদ কাভারগিন, ভদ্মাদিমির সিমোনভ, সার্গেই বিচকভ, বরিস দিরচিকভ ও এলেনা সিমোনভা।

চেখভ স্টুডিও এর বাংলাদেশে নাট্যভ্রমণের দ্বিতীয় দিন আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটায় আন্তন চেখভের কমেডি ‘ভলুক’ পরিবেশিত হবে একাডেমির জাতীয় পরীক্ষণ থিয়েটারে।

চেখভ স্টুডিও নাট্যভ্রমণের অংশ হিসেবে এরই মধ্যে তিন দিনের একটি কর্মশালা পরিচালনা করেছে। এ কর্মশালায় অংশ নেয় বাংলাদেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের নির্বাচিত নাট্যকর্মীরা। শিল্পকলা একাডেমির তিনটি মহড়াকক্ষে নির্দেশনা, অভিনয় ও পরিকল্পনা নিয়ে তিনটি কর্মশালা পরিচালনা করেন ভøাদিমির বাইচার ও তাতিয়ানা ফেদিয়ুশিনা।

সংস্কৃতি মন্ত্রণালয়ের আমন্ত্রণে রাশিয়ার দলটি বাংলাদেশে নাট্যভ্রমণ করছে। সহযোগী-শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ^বিদ্যালয় ও ঢাকাস্থ রুশ দূতাবাস।

দনিয়া বর্ণ অঙ্কন প্রতিযোগিতা শুরু : দনিয়া পাঠাগারের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার শুরু হয়েছে বর্ণ অংকন প্রতিযোগিতা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ প্রতিযোগিতায় স্থানীয় ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচ হাজারের বেশি শিক্ষার্থী অংশ নিচ্ছে। গুমেলা প্রিপারেটরি স্কুলের ২৩০ জন শিশু থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশ নেয়। এর আগে পাঠ্য বইয়ের কবিতা আবৃত্তির মধ্য দিয়ে মাসব্যাপী এ আয়োজনের উদ্বোধন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও প্রখ্যাত বাকশিল্পী হাসান আরিফ। এ সময় পাঠাগারের সভাপতি মোহাম্মদ শাহনেওয়াজ, মহসিন হোসেন, গিয়াসউদ্দিনসহ বেশ কয়েকজন অভিভাবক উপস্থিত ছিলেন। কাল শনিবার বর্ণমালা আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আয়োজনের সহযোগিতা করছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং পৃষ্ঠপোষকতা করছে প্রাণ গ্রুপের মিল্ক ম্যান।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj

Warning: fopen(../cache/print-edition/2017/02/10/646d2bb29e19d04cde5080ef30ac1460.php): failed to open stream: No such file or directory in /home/bhorerk/public_html/print-edition/wp-content/themes/bkprint/single.php on line 218

Warning: fwrite() expects parameter 1 to be resource, boolean given in /home/bhorerk/public_html/print-edition/wp-content/themes/bkprint/single.php on line 219

Warning: fclose() expects parameter 1 to be resource, boolean given in /home/bhorerk/public_html/print-edition/wp-content/themes/bkprint/single.php on line 220