ভ্যাট সংগ্রহে সহযোগিতার আশ্বাস ডিএসসিসির

শনিবার, ২০ মে ২০১৭

কাগজ প্রতিবেদক : মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন-২০১২ বাস্তবায়নে ভ্যাট বিভাগকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন। ভবিষ্যতে দেশের কল্যাণ ও উন্নয়নের জন্য ভ্যাট সংগ্রহে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন সর্বদা এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে বলেও জানান তিনি। গত বৃহস্পতিবার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা পূর্বের কমিশনার ড. এ কে এম নুরুজ্জামানসহ কর্মকর্তারা মেয়রের দপ্তরে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আশ্বাস দেন।

আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করবে এনবিআর। এ উপলক্ষে এনবিআর জনপ্রতিনিধিসহ দেশের সবার অংশগ্রহণ নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে এ সাক্ষাৎ।

কমিশনার নতুন ভ্যাট আইনের একটি বই ও স্মারক মেয়রের কাছে হস্তান্তর করেন। পাশাপাশি অধিকতর ব্যবসা, বিনিয়োগ ও করদাতাবান্ধব এ আইন বাস্তবায়নে মেয়রের সরাসরি সহযোগিতা কামনা করেন। এ সময় নতুন আইনে ব্যবসায়ীরা কি কি সুবিধা পাবেন, কোন খাতের কোন ব্যবসায়ীরা আগের আইনের চেয়ে নতুন আইন পরিপালন করলে উপকৃত হবেন, কিভাবে রাজস্ব বাড়বে তা বিস্তারিত তুলে ধরেন কমিশনার।

তিনি বলেন, ভ্যাট উন্নয়নের অক্সিজেন। যা আমরা রাষ্ট্রের কল্যাণের জন্য সংগ্রহ করছি। নতুন আইন বাস্তবায়নে ডিএসসিসি সহযোগিতা করলে সঠিকভাবে সংগ্রহ সম্ভব হবে।

এ সময় ভ্যাট বিষয়ে মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ভ্যাট সংগ্রহের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে সর্বদা ভ্যাট বিভাগের সঙ্গে কাজ করবে। ১ জুলাই থেকে নতুন ভ্যাট বাস্তবায়নে সর্বাত্মক সহযোগিতা করা হবে। এ সময় দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিল্লালসহ সিটি কর্পোরেশনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, নতুন ভ্যাট আইন বাস্তবায়নে ঢাকা পূর্ব কমিশনারেট ব্যবসায়ীদের নিয়ে সেমিনার, কর্মশালা, ভ্যাট নিবন্ধনে মাইকিং, হেল্পডেস্ক স্থাপন, মোবাইল হেল্পডেস্ক চালুসহ নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj