গুরুতর অভিযোগের মুখে ব্রাজিলের প্রেসিডেন্ট তেমের

শনিবার, ২০ মে ২০১৭

কাগজ ডেস্ক : রাজনৈতিক জোটের সাবেক মিত্রের মুখ বন্ধ রাখতে ঘুষ দেয়ার প্রস্তাব অনুমোদন করেছেন, দেশের শীর্ষস্থানীয় সংবাদপত্রে এমন খবর প্রকাশের পর গভীর সংকটে পড়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট মিচেল তেমের।

দুর্নীতি, অর্থ পাচার ও কর ফাঁকি দেয়ার অভিযোগ কারাদণ্ডপ্রাপ্ত রাজনীতিবিদ এদুয়ার্দো কুনহাকে চুপ করাতে ঘুষ দেয়ার উদ্যোগকে তেমের সমর্থন করেছিলেন বলে এক প্রভাবশালী ব্যবসায়ীর আত্মপক্ষ সমর্থন করে দেয়া বিবৃতিতে বিষয়টি প্রকাশ পেয়েছে, বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির ও গ্লোবো সংবাদপত্র।

ও গ্লোবোর প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের বৃহত্তম মাংস প্যাকেটজাতকারী কোম্পানি জেবিএসের চেয়ারম্যান জয়েসলি বাতিস্তা ও প্রধান নির্বাহী ওয়েসলি বাতিস্তা একটি গোপন রেকর্ডিং উপস্থাপন করেছেন, যেখানে দেশটির সবচেয়ে বড় দুর্নীতির তদন্তে ব্রাজিল কংগ্রেসের নিম্নকক্ষের সাবেক স্পিকার কুনহাকে ঘুষ দেয়ার প্রস্তাব তেমের সমর্থন করেছেন বলে প্রমাণ আছে। দণ্ড হ্রাসের আবেদনে কৌঁসুলিদের কাছে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়ার সময় তারা রেকর্ডিংটি উপস্থাপন করেন বলে জানিয়েছে ও গ্লোবো। ব্রাজিলের মন্ত্রিসভার প্রায় এক-তৃতীয়াংশ সদস্যের বিরুদ্ধে কথিত দুর্নীতির অভিযোগে তদন্ত চলছে। রেকর্ডিংয়ের বক্তব্যগুলো এতই গুরুতর যে তাৎক্ষণিকভাবে তা পুরো ব্রাজিলজুড়ে ব্যাপক প্রতিক্রিয়া তৈরি করে। কংগ্রেসেজুড়ে হুলস্থুল শুরু হয়। বিরোধীদলীয় সদস্যরা আগাম নির্বাচনের দাবি তোলে ও কয়েক ঘণ্টার মধ্যে প্রেসিডেন্ট তেমেরের বিরুদ্ধে অন্তত দুটি আনুষ্ঠানিক অভিশংসন প্রস্তাব পেশ করা হয়।

বিক্ষোভকারীরা রাজধানী ব্রাসিলিয়া ও বৃহত্তম শহর সাও পাওলোর রাস্তায় বের হয়ে প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু করে। দেশটির রিও ডি জেনিরো, সালভাদর ও রেসিফের মতো অন্যান্য শহরগুলোর বাসিন্দারা জানালা দিয়ে থালা-বাসন পিটিয়ে ব্যাপক কোলাহল তৈরি করে ঘটনায় প্রতিবাদ জানায়। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ‘এখন কী হবে?’ এমন প্রশ্ন জিজ্ঞেস করা হচ্ছে। দেশটির প্রধান সংবাদ চ্যানেলে রাজনৈতিক আলোচকরা এ ঘটনাকে ‘পয়েন্ট অব নো রিটার্ন’ বলে বর্ণনা করেছেন।

প্রেসিডেন্ট তেমের এসব অভিযোগ অস্বীকার করে সব কিছু নিবিড়ভাবে তদন্ত করে দেখার আহ্বান জানিয়েছেন।

গত বছর পূর্ববর্তী প্রেসিডেন্ট দিলমা রৌসেফকে অভিশংসন করার ক্ষেত্রে আইনের সাবেক অধ্যাপক তেমের অন্যতম প্রধান ভূমিকা পালন করেছিলেন। অভিশংসিত রৌসেফকে ক্ষমতা থেকে সরানো হলে ভাইস প্রেসিডেন্ট তেমের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেছিলেন।

দূরের জানালা'র আরও সংবাদ