সবার নিরাপত্তার জন্য অপরাধীদের ছাড় নয় : স্বরাষ্ট্রমন্ত্রী

শনিবার, ২০ মে ২০১৭

কাগজ প্রতিবেদক : দেশের উন্নয়নের প্রথম শর্ত হলো মানুষের নিরাপত্তা। তাই সব মানুষের নিরাপত্তার জন্য অপরাধীকে ছাড় দেয়া হবে না। অপরাধী যে-ই হোক না কেনো তাকে আইনের আওতায় আনতে সরকার খুব কঠোর রয়েছে। গতকাল শুক্রবার রাজধানীর গেন্ডারিয়ায় ধলপুর মাঠে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ওয়ারি বিভাগ আয়োজিত ‘মাদক ও সন্ত্রাসবিরোধী কমিউনিটি পুলিশিং সমাবেশ-২০১৭’ তে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এসব কথা বলেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়ার সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক, ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগের সভাপতি আবু হাসনাত, সাধারণ সম্পাদক শাহ আলম মুরাদ, সংরক্ষিত মহিলা আসনের (ঢাকা-৪) সংসদ সদস্য এ্যাডভোকেট সানজিদা খানম, ঢাকা-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা প্রমুখ।

জঙ্গিবাদ সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা বলব না যে, দেশে জঙ্গিবাদকে সম্পূর্ণ কন্ট্রোল করতে পেরেছি। তবে, উন্নত বিশ্বের দেশগুলো জঙ্গিবাদ নিয়ে অস্বস্তিতে রয়েছে, সেই জায়গা থেকে আমরা অনেক ভালো আছি। জঙ্গি দমনেও আমরা এখন পর্যন্ত সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছি। দেশে মাদক সমস্যা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের উন্নয়নে বিভিন্ন কাজ করছে বর্তমান সরকার। কিন্তু মাদক হচ্ছে উন্নয়নের সব থেকে বড় বাধা। তাই, আমাদের সবাইকে এ সমস্যা সমাধানে একসঙ্গে কাজ করতে হবে। পরিবারের সদস্যদের প্রতি নজর রাখতে হবে, তারা কে কোথায় যাচ্ছে, কী করছে। তাদের আচরণে হঠাৎ কোনো ধরনের পরিবর্তন দেখা যাচ্ছে কিনা, এ বিষয়গুলো নজরে আনতে হবে।

আইজিপি জানান, জঙ্গি ও মাদককে আমরা সবচেয়ে বড় অপরাধ বলে চিহ্নিত করেছি। তাই এগুলোকে প্রতিরোধে কাজ করা হচ্ছে। এর জন্যে পুলিশ ও জনগণের মধ্যে দূরত্ব কমিয়ে আনতে হবে। মাঝখানে পুলিশের সঙ্গে জনগণের দূরত্ব সৃষ্টি হলেও বর্তমানে জনগণের সঙ্গে আলোচনা করেই পুলিশি ব্যবস্থা পরিচালনা করছি। আগের যে কোনো সময়ের তুলনায় বর্তমানে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো দাবি করে তিনি বলেন, এখনো কিছু ট্রেডিশনাল অপরাধ হচ্ছে, কিন্তু সেগুলো প্রতিরোধের চেষ্টা চলছে।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ