শাকিব খানের ১৮ নায়িকা

শনিবার, ২৭ মে ২০১৭

১৯৯৯ সালের ২৮ মে চলচ্চিত্রে অভিষেক হয়েছিল তার। আজকের জননন্দিত অভিনেতা সেদিন ছিলেন তরুণ মুখ। ১৮ বছরের অক্লান্ত সাধনায় এখন শীর্ষ নায়ক। এই দেড় যুগে অর্ধশত নায়িকার বিপরীতে অভিনয় করেছেন। এর মধ্যে সবাইকে গ্রহণ করেননি শাকিব-ভক্তরা। চলচ্চিত্রে শাকিব খানের ১৮ বছর পূর্তি উপলক্ষে ১৮ জন নায়িকার সঙ্গে তার স্ক্রিন কেমেস্ট্রির খবর জানাচ্ছেন স্বাক্ষর শওকত

অপু বিশ্বাস

শাকিব খানের সর্বাধিক ছবির নায়িকা অপু। প্রায় ৭০টি ছবি করেছেন দুজনে। এখন তারা স্বামী-স্ত্রী। তাদের জুটির ছবি দর্শকরা কীভাবে নেবে তা বলা যায় না। গত দশ বছরে শাকিব-অপু জুটিবদ্ধ হয়ে সর্বাধিক হিট ছবি উপহার দিয়েছেন। ‘চাচ্চু’ ছবিতে প্রথম তারা একসঙ্গে অভিনয় করেছিলেন।

সাহারা

শাকিব খানের ক্যারিয়ারের সবচেয়ে হিট ছবি ‘আমার প্রাণের প্রিয়া’র নায়িকা সাহারা। অপুর পরপরই শাকিবের কাছে গুরুত্বপূর্ণ নায়িকার আসনে ছিলেন সাহারা। হুট করে বিয়ের পিঁড়িতে বসে সাহারা এখন লোকচক্ষুর অন্তরালে। শাকিব-সাহারা জুটির হিট ছবির সংখ্যা কম নয়।

পূর্ণিমা

‘আজকের দাপট’ ছবিতে তরুণ জুটি বলে বিবেচিত হয়েছিলেন শাকিব-পূর্ণিমা। এই জুটিকে দারুণ সম্ভাবনাময় ভাবা হয়েছিল। যদিও বাস্তবে একটি-দুটি হিট ছবির বাইরে খুব বেশি আলোচনায় আসেননি তারা। যে কতগুলো ছবিতেই তারা অভিনয় করেছেন, দুজনকে বেশ মানিয়েছে।

শাবনূর

শাকিবের সঙ্গে শাবনূরের জুটি হওয়া মানেই অভিনয় যুদ্ধ দেখার এক উপলক্ষ দর্শকদের কাছে। দুজন মিলে অভিনয়সমৃদ্ধ কিছু ছবি বক্স অফিসে উপহার দিয়েছেন। শাকিব-শাবনূর প্রথম জুটিবব্ধ হয়ে অভিনয় করেন ‘গোলাম’ ছবিতে। ২০০৯ সালের পর আর একসঙ্গে কাজ করেননি তারা।

মুনমুন

শাকিব-মুনমুন ছবির প্রথম ছবিটিই হিট। ‘বিষে ভরা নাগিন’ হিট হলে একের পর এক ছবিতে তারা অভিনয় করতে থাকেন। ক্যারিয়ারের প্রথম দিকে শাকিবের অত্যন্ত কাছের নায়িকা ছিলেন মুনমুন। মূলত হিট ছবি দেয়ার ক্ষমতা থেকেই এই জুটির কদর-আদর বেড়ে গিয়েছিল তখন।

পপি

শাকিবের মুক্তিপ্রাপ্ত দ্বিতীয় ছবি ‘দুজন দুজনারে’র নায়িকা পপি। শুরুর দিকে ভালো জুটি গড়ে উঠেছিল দুজনের। শেষের দিকে জুটিটি খুব সুবিধা করতে পারেনি। শাকিব শুরুতেই তারকা নায়িকা পপিকে পাশে পেয়ে যথেষ্ট সুবিধাভোগ করেছিলেন। অনেক বছর ধরে তারা পর্দায় নেই।

বুবলী

শাকিব খানের নায়িকা তালিকায় শেষ ও আলোচিত সংযোজন শবনম বুবলী। একসঙ্গে দুই ছবি ‘বসগিরি’ এবং ‘শুটার’ দিয়ে বুবলীর চলচ্চিত্রে আত্মপ্রকাশ। অপু মা হওয়ার পর এবং আরো আগে থেকেই শাকিব নতুন নায়িকা বুবলীর সঙ্গে জুটি গড়তে তোড়জোড় করছেন।

শ্রাবন্তী

শাকিব খানের ক্যারিয়ারের সফলতম ছবি ‘শিকারী’র নায়িকা কলকাতার শ্রাবন্তী। এটিই এই নায়িকার প্রথম যৌথ প্রযোজনার ছবি। গত বছরের ঈদুল ফিতরে মুক্তি পায় ‘শিকারী’। ছবিতে শাকিব-শ্রাবন্তীর রসায়ন দর্শকরা দারুণভাবে উপভোগ করেছেন।

কেয়া

কেয়ার সঙ্গেও একটি চমৎকার জুটি হওয়ার সুযোগ ছিল শাকিব খানের। অমনোযোগী কেয়া ধরে রাখতে পারেননি শাকিবকে। তারা দুজনে মিলে ‘সাহসী মানুষ চাই’-এর মতো কিছু আলোচিত ছবি করেছেন। শেষবার তারা একসঙ্গে পর্দায় এসেছেন ‘প্রেমিক নাম্বার ওয়ান’-এ।

রতœা

রতœাকে শাকিব খানের সমসাময়িক বলা চলে। তারা দুজন ‘মন যেখানে হৃদয় সেখানে’র মতো আলোচিত কিছু ছবি করেছেন একসঙ্গে। খুব বেশি আলোচনায় না এলেও ‘পড়ে না চোখের পলকে’র মতো ছবিতে তাদের নিয়ে এক্সপেরিমেন্ট করা হয়েছিল। ফলাফল অসন্তোষজনক।

স্বস্তিকা

‘সবার উপরে তুমি’ ছবিতে একসঙ্গে অভিনয় করেছিলেন শাকিব-স্বস্তিকা। যৌথ প্রযোজনায় এটিই শােিকবর প্রথম ছবি। যেটি ‘আমার ভাই আমার বোন’ নামে মুক্তি পায় টালিগঞ্জে। এখন স্বস্তিকার দৌড় পৌঁছে গেছে মুম্বাই অবধি। আর শাকিব পাড়ি দিয়েছেন কলকাতায়।

মিম

বিশাল বাজেটের ছবি ‘আমার প্রাণের প্রিয়া’য় শাকিবের নায়িকা হয়েছেন বিদ্যা সিনহা মিম। তখন সদ্য লাক্স সুপারস্টার হয়ে দারুণ আলোচিত মিম। ছবিতে ব্রেক পেলেও মিমের ক্যারিয়ার তখন চাঙ্গা হয়নি। শাকিব-মিম এরপর আর কোনো ছবিতে অভিনয় করেননি।

শখ

‘বল না তুমি আমার’-এ তখনকার আলোচিত মডেল শখকে নিয়ে আসেন শাকিব খান। এ ছবিটি সুপাপরহিট হলে শখের ক্যারিয়ার অন্যরকম হতে পারত। শাকিব-শখ জুটি নিয়ে আলোচনা হলেও তার পুরোটাই ছিল ছবি মুক্তির আগে। মুক্তির পরে আর আলোচনা হয়নি।

বিন্দু

‘এইতো প্রেম’-এ বিন্দু এলেন শাকিবের নায়িকা হয়ে। চলচ্চিত্রে ব্যস্ত হতে চেয়েছিলেন লাক্স সুন্দরী বিন্দ্।ু ‘এইতো প্রেম’-এর শুটিং থমকে যাওয়ায় বিন্দুর ক্যারিয়ার থমকে যায়। শাকিব খান অন্য নায়িকায় মনোনিবেশ করেন। ছবিটি মুক্তি পেতে পেতে পাঁচ বছর কেটে যায়।

সিমলা

‘ঠেকাও মাস্তান’-এর মতো হিট ছবি আছে শাকিব-সিমলা জুটির ঝুলিতে। তবুও এই জুটি নিয়ে খুব বেশি আলোচনা হয়নি। শাকিব খান অন্য নায়িকাদের নিয়ে তার নিজের ক্যারিয়ার গোছানোতে ব্যস্ত হয়েছেন। সিমলাও তার ক্যারিয়ার গঠনে ব্যস্ত হয়েছেন নিজের মতো করেই।

রোমানা

বেশ কিছু ছবিতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন রোমানা। ‘এক টাকার বউ’ ছবিতে প্রথম অভিনয় করেন শাকিব-রোমানা। বেশ কিছু ছবিতে শাকিব-অপু-রোমানা ছবি করেছেন। এর মধ্যে কিছু হিট ছবিও রয়েছে। পরে রোমানা চলচ্চিত্র অভিনয় ছেড়ে যুক্তরাষ্ট্র প্রবাসী হন।

মৌসুমী

মূলত বয়সের ব্যবধানই শাকিব-মৌসুমী জুটির পেছনে বাধা হয়ে কাজ করেছে। তারা প্রথমে একসঙ্গে জুটিবদ্ধ হয়ে অভিনয় করলেও পরে ভাই-বোনের চরিত্রে কাজ করেন কয়েকটা ছবিতে। পরে আবার তারা দুজন একে অন্যের বিপরীতে কাজ করেন ‘দেবদাস’ ছবিতে।

ববি

‘রাজত্ব’ ছবিতে প্রথম জুটিবদ্ধ হোন শাকিব-ববি। এরপর নিজের প্রযোজনায় শাকিব নেন ববিকে। তিন ঈদে তাদের জুটির ছবি মুক্তি পায়। আগামীতে এই জুটির ব্যস্ত হওয়ার কোন সম্ভাবনা নেই। যদিও তাদের অভিনীত ছবিগুলো ভালোই চলেছে।

মেলা'র আরও সংবাদ
Bhorerkagoj