সেমিতে প্রোটিয়াদের মুখোমুখি ইংল্যান্ড

মঙ্গলবার, ১৮ জুলাই ২০১৭

ন্যাটিংটনে গতকাল চলছে চার টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে জয়ী হয়েছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। আজ মুখোমুখি হচ্ছে দুদেশের নারী ক্রিকেট দলও। ইংল্যান্ডের মাটিতে নারী বিশ্বকাপে প্রথম সেমিফাইনাল আজ। ম্যাচটিতে আফ্রিকান মেয়েদের মুখোমুখি হবে স্বাগতিক ইংলিশ বাহিনী। নারী ক্রিকেট ইতিহাসে এ দিয়ে ৯ বারের মতো সেমিফাইনাল খেলছে হেদার নাইটের দল। তার মধ্যে ৬ বার ফাইনালে শিরোপা নির্ধারণী ম্যাচে লড়াই করেছে এবং ৩ বার হেসেছে শিরোপা জয়ের হাসি।

অন্যদিকে, একটি ট্রফিও জেতা হয়নি আফ্রিকানদের। দ্বিতীয়বারের মতো ওয়ার্ল্ড কাপে সেমিফাইনাল খেলছে দক্ষিণ আফ্রিকা।

এর আগে একবারই (২০০০ সালে) সেমিতে চড়েছিল ডেন নিকার্কের দল। এখন পর্যন্ত পয়েন্ট টেবিলে শীর্ষ দল হিসেবে ইংল্যান্ড ৭টি ম্যাচের ৬টিতেই জয়লাভ করে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। অন্যদিকে, চারটি জয় একটি ড্র ফলাফলে ৯ পয়েন্ট নিয়ে শেষ চারের পরিবহনে চতুর্থ দল হিসেবে কোনো রকমে জায়গা করে নিয়েছে নিকার্করা।

সেমিফাইনালে চড়া অপর দুটি দেশ বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও মিতালি রাঁজের ভারত। ইংলিশদের সমপরিমাণ সংগ্রহ অজিদেরও। অন্যদিকে ভারতের ঝুড়িতে জমা পড়েছে ১০ পয়েন্ট।

গ্রুপ পর্বের চতুর্থ রাউন্ডে নাইটদের মুখোমুখি হয়েছিল নিকার্কবাহিনী। ম্যাচটিতে ৬৮ রানের ব্যবধানে জয় তুলে নিয়েছিল ইংল্যান্ড। আজ জিতে গেলে ৭ম বারের মতো ফাইনালে খেলবে ইংলিশরা। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা জিতে গেলে অতীতের সব রেকর্ড ভেঙে প্রথমবারের মতো শিরোপা নির্ধারণী মঞ্চে জায়গা পাবে দক্ষিণ আফ্রিকা। পরিসংখ্যানে অবশ্য অনেক এগিয়ে রয়েছে স্বাগতিকরাই। দুই দেশের মধ্যকার ৩৩টি ওয়ানডে ম্যাচের ২৫টিতেই জয় তুলেছে তারা। মাত্র ৭টি ম্যাচে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। একটি ম্যাচ পরিত্যক্ত। পরিসংখ্যান পক্ষে থাকলেও ক্রিকেটে নিশ্চিত বলে কিছু নেই। যে কোনো সময় খেলার মোড় ঘুরে যেতে পারে। তবে প্রশ্ন থেকেই যায় আজ কী শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে নতুন ইতিহাস গড়তে পারবে তো আফ্রিকা? উত্তরের জন্য আজ অপেক্ষা করতে হবে। ইন্টারনেট।

খেলা-ধূলা'র আরও সংবাদ
Bhorerkagoj