বঙ্গবন্ধুকে কট‚ক্তি : করে স্ট্যাটাস শাবি শিক্ষকের কক্ষ ভাঙচুর

মঙ্গলবার, ১৮ জুলাই ২০১৭

সিলেট প্রতিনিধি : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ফেসবুকে কট‚ক্তির অভিযোগে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) বিএনপিপন্থী এক শিক্ষকের কক্ষ ভাঙচুর করেছে শাখা ছাত্রলীগ। অভিযুক্ত ওই শিক্ষকের নাম মঞ্জুরুল হায়দার সুমন। তিনি নৃ-বিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক।

এ অভিযোগের সূত্র ধরে গতকাল সোমবার বেলা সাড়ে ১১টায় ওই শিক্ষকের কক্ষ ভাঙচুর করেছে শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির নেতাকর্মীরা। জানা যায়, গত শনিবার সন্ধ্যায় ফেসবুকে মঞ্জুরুল হায়দার সুমন লিখেন, ‘আসছে আমার আনন্দের আগস্ট।’ এ শোকাবহ ১৫ আগস্টকে ইঙ্গিত করে ও জাতির জনকের হত্যাকাণ্ড নিয়ে এমন কট‚ক্তির অভিযোগ করেছে ছাত্রলীগ। এ ঘটনায় সহকারি অধ্যাপক সুমনের বিচার দাবি করেছেন ছাত্রলীগ নেতাকর্মীরা। ঘটনার পর সোমবার সকালে ছাত্রলীগের বেশ কিছু নেতাকর্মী ‘একাডেমিক ডি’ বিল্ডিংয়ের নিচতলায় গিয়ে মঞ্জুরুল হায়দার সুমনের ১০০৯ নম্বর কক্ষের জানালা ও নেমপ্লেট ভাঙচুর করে। তবে এ সময় কক্ষে ছিলেন না তিনি।

ফেসবুকে বঙ্গবন্ধুকে নিয়ে কট‚ক্তির বিষয়টি অস্বীকার করে শিক্ষক মঞ্জুরুল হায়দার সুমন ভোরের কাগজকে বলেন, ‘গত শনিবার বিকেলে আমার ফেসবুক ওয়ালে একটা স্ট্যাটাস দেই। সে স্ট্যাটাসটি কাউকে উদ্দেশ্য করে দেয়া হয়নি।

আগামী আগস্ট মাসেই আমার ও আমার স্ত্রীর জন্মদিন এবং জার্নালে একটা আর্টিকেল প্রকাশের কথা রয়েছে। সেই ব্যক্তিগত অনুভূতি প্রকাশ করতেই একটা স্ট্যাটাস দেয়া হয়।’ স্ট্যাটাসে লেখা ছিল, ‘দিন গুনছি আসছে আমার আনন্দের আগস্ট।’ এ লেখাটি দেখার পর রোববার রাতেই ফেসবুকে ওই শিক্ষকের বিরুদ্ধে শাবি ছাত্রলীগের স্থগিত কমিটির নেতারা সমালোচনার ঝড় তোলে। এর পরিপ্রেক্ষিতে তারা সোমবার একাডেমিক ভবনে ঢুকে কক্ষে ভাঙচুর করে।

এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সদস্য ও শাবির স্থগিত কমিটির সিনিয়র যুগ্ম সম্পাদক সাজিদুল ইসলাম সবুজ ভোরের কাগজকে বলেন, ‘শিক্ষক সুমন বঙ্গবন্ধুকে নিয়ে কট‚ক্তি করায় আমরা তার কক্ষে গিয়েছিলাম। কিন্তু সেখানে তাকে না পাওয়ায় ভাঙচুর চালানো হয়েছে।

অভিযোগের বিষয়টি উপাচার্যকেও লিখিত জানানো হয়েছে।’ আর ছাত্রলীগের অন্য নেতা কেন্দ্রীয় সদস্য ও শাবি স্থগিত কমিটির সিনিয়র সহসভাপতি আবু সাঈদ আখন্দ বলেন, ‘জাতির পিতাকে নিয়ে তার ধৃষ্টতা বাংলাদেশ ছাত্রলীগ কোনোভাবেই মেনে নেবে না। আমরা প্রশাসনকে জানিয়েছি। তারা যথাযথ ব্যবস্থা না নিলে আমরা নিজেরাই তার উপযুক্ত শাস্তির ব্যবস্থা করব।’

এই জনপদ'র আরও সংবাদ