চিকুনগুনিয়ায় আক্রান্তদের ক্ষতিপূরণের দাবি

মঙ্গলবার, ১৮ জুলাই ২০১৭

কাগজ প্রতিবেদক : স্বাস্থ্য মন্ত্রণালয়, দুই সিটি কর্পোরেশন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বালাইনাশক বিভাগ- সবার অবহেলার কারণেই চিকুনগুনিয়া মহামারি রূপ নিয়েছে। এ জন্য চিকুনগুনিয়ায় আক্রান্ত লোকদের ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন ‘চিকুনগুনিয়া মহামারির জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি ও আমাদের করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। সংগঠনটির সভাপতি মহিউদ্দিন আহমদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন কৃষিবিদ ইনস্টিটিউশনের সাবেক ডিজি ড. আলাউদ্দিন পিকে, বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলনের সভাপতি মো. দেলোয়ার হোসেন, অ্যাডভোকেট ইসরাত জাহান, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের সভাপতি হারুন উর রশিদ প্রমুখ।

বক্তারা বলেন, চিকুনগুনিয়া নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়, দুই সিটি কর্পোরেশন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বালাইনাশক বিভাগ একে অপরের ওপর দায় চাপাচ্ছে। কোনো মন্ত্রণালয় বা দপ্তর আশানুরূপ পদক্ষেপ নিচ্ছে না। এমন অবস্থা চলতে থাকলে আমরা জনগণ কার কাছে যাব। বক্তারা আরো বলেন, সংবিধান অনুযায়ী আমাদের সামনে সংশ্লিষ্ট দপ্তরগুলো জবাবদিহি করতে বাধ্য। তাদের জবাবদিহি করতে হবে চিকুনগুনিয়া প্রতিরোধে তারা কি ব্যবস্থা নিয়েছে। কিন্তু তারা সেটা না করে দায় এড়ানোর চেষ্টা করছে।

এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়রের সমালোচনা করে তারা বলেন, মেয়র আনিসুল হক সংবাদ সম্মেলন করে চিকুনগুনিয়ার দায় নিতে অস্বীকার করেছেন। কিন্তু সিটি কর্পোরেশন কোনোভাবেই এর দায় এড়াতে পারে না। কারণ তারা তাদের দায়িত্বে থাকা ড্রেন, ডোবা-নালা, খাল, রাস্তা-ঘাট পরিষ্কার করতে ব্যর্থ হয়েছে।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj