এসএমই ফাউন্ডেশন : জামানতবিহীন ঋণ বিতরণ পাবনায়

মঙ্গলবার, ১৮ জুলাই ২০১৭

কাগজ প্রতিবেদক : পাবনা শহরের এসএমই হোসিয়ারি ক্লাস্টারের উদ্যোক্তাদের মধ্যে স্বল্প সুদে জামানতবিহীন ঋণ বিতরণের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন এবং সাউথইস্ট ব্যাংক লি.-এর মধ্যে একটি প্রাক-চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গতকাল সোমবার রাজধানীর কাওরান বাজারে অবস্থিত ফাউন্ডেশনের কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং সাউথইস্ট ব্যাংক লি.-এর ব্যবস্থাপনা পরিচালক এম. কামাল হোসেন চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক এসএম শাহীন আনোয়ার, ফাউন্ডেশনের উপমহাব্যবস্থাপক ও হেডঅব ক্রেডিট প্রোগ্রাম মো. নাজিম হাসান সাত্তার, সাউথইস্ট ব্যাংক লি.-এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক একেএম নুরুল আলম, পাবনা হোসিয়ারি ক্লাস্টারের সভাপতি মো. মনির হোসেন (পপি) প্রমুখ।

এ সময় জানানো হয়, স্বাক্ষরিত চুক্তির আওতায় ফাউন্ডেশন সাউথইস্ট ব্যাংক লি.-এর অনুকূলে ৫ কোটি টাকা প্রাক-অর্থায়ন করবে, যা ক্লাস্টারটির উদ্যোক্তাদের মধ্যে ৯ শতাংশ সুদে জামানতবিহীন ঋণ হিসেবে বিতরণ করা হবে। চুক্তির আওতায় উদ্যোক্তা পর্যায়ে সর্বনিম্ন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করা হবে।

ইতোমধ্যে ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং প্রোগ্রামের মাধ্যমে ১৩টি ক্লাস্টার ও ৩টি ক্লায়েন্টেল গ্রুপের ১ হাজার ২০০ জন (৪৪০ জন নারী উদ্যোক্তাসহ) উদ্যোক্তার মধ্যে প্রায় ৬০ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। এ প্রোগ্রামে ঋণ বিতরণের ক্ষেত্রে নতুন নারী উদ্যোক্তাদের অগ্রাধিকার দেয়া হয়।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ