এসপিসিপিডি শীর্ষক প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার : শুধু অবকাঠামোগত নয় উন্নয়ন ঘটেছে মানব সম্পদেরও

মঙ্গলবার, ১৮ জুলাই ২০১৭

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমানে বাংলাদেশে অবকাঠামোগত উন্নয়নের সঙ্গে সঙ্গে মানব সম্পদেরও উন্নয়ন সাধিত হয়েছে। মানুষের গড় আয়ু বৃদ্ধি, মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাস এর প্রমাণ।

তিনি গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে বাংলাদেশ জাতীয় সংসদ ও ইউএনএফপিএর যৌথ উদ্যোগে আয়োজিত ‘স্টেনদিং পার্লামেন্ট’স ক্যাপাসিটি ইন পপুলেশন এন্ড ডেভেলপমেন্ট ইস্যুজ (এসপিসিপিডি) শীর্ষক প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার ন্যায় টেকসই উন্নয়ন অভীষ্টসমূহের সফল বাস্তবায়ন করতে হলে তৃণমূল পর্যায়ে এ কাজের বিস্তার ঘটাতে হবে এবং সাধারণ জনগণকে এর সঙ্গে ব্যাপকভাবে সম্পৃক্ত করতে হবে। প্রকল্পটি বাস্তবায়নের জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন এন্ড ডেভলপমেন্ট (বিএপিপিডি)-এর আওতায় সংসদ সদস্যদের সমন্বয়ে মাতৃ মৃত্যুরোধ ও নিরাপদ প্রসব নিশ্চিতকরণ, বাল্যবিয়েরোধ ও যুব উন্নয়নবিষয়ক তিনটি সাব কমিটি গঠন করা হয়েছে। তিনি প্রকল্পের প্রথম পর্যায়ের ন্যায় দ্বিতীয় পর্যায়েও সাব-কমিটিগুলো দক্ষতার স্বাক্ষর রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সিনিয়র সচিব ড. আবদুর রব হাওলাদারের সভাপতিত্বে চিফ হুইপ আ স ম ফিরোজ বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইউএনএফপির আবাসিক প্রতিনিধি আইরি কাটো, অতিরিক্ত সচিব এ ওয়াই এম গোলাম কিবরিয়া এবং প্রকল্প পরিচালক এম এ কামাল বিল্লাহ বক্তৃতা করেন। অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় হুইপ শহীদুজ্জামান সরকার, আবুল কালাম আজাদ, ডা. আ ফ ম রুহুল হক, হাবিবে মিল্লাত, ফজিলাতুন নেসা ইন্দিরা প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠানে হুইপ আতিউর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম, হুইপ মোছা. মাহবুব আরা বেগম গিনি, বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং সংসদ সদস্যরা অংশগ্রহণ করেন।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj